মোদিকে শান্ত থাকার আহ্ববান জানিয়ে পুতিনের ফোন

ই-বার্তা ডেস্ক।।  কয়েকদিনের ভয়াবহ উত্তেজনার পর ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তি স্থাপনে বিশ্ব সম্প্রদায়কে তৎপর হতে দেখা যাচ্ছে।  উত্তেজনা কমিয়ে আনার জন্য মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাস।  একই প্রস্তাব দিয়েছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম শুনিয়েছেন আশার বাণী।  তিনি বলেছেন, ভারত ও পাকিস্তানের তরফ থেকে ভাল খবর পাওয়া যাচ্ছে।  এরই মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দেন, আজ শুক্রবার তিনি মুক্ত করে দেবেন আটক ভারতের পাইলট অভিনন্দনকে।  এর ফলে  দেশ দুটির মধ্যে সৃষ্ট উত্তেজনা হ্রাস পাওয়ার লক্ষণ দেখা যাচ্ছে।  তবে দুই দেশের সেনাবাহিনীই সতর্ক অবস্থায় রয়েছে।  

এ অবস্থায় শান্ত থাকার আহ্ববান জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।  তার দেশ  পারমাণবিক শক্তিধর এই দেশ দুটির মধ্যে উত্তেজনা লাঘবে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে।  পুতিন আশা করেন উত্তপ্ত পরিস্থিতি দ্রুতই সমাধান হবে।  এ কথা বলা হয়েছে ক্রেমলিনের এক বিবৃতিতে। 

উল্লেখ্য, বিশেষ করে রাশিয়ার সঙ্গে ভারতের রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক।  কারণ, রাশিয়ার কাছ থেকে বিশাল অংকের সামরিক সরঞ্জামের ক্রেতা ভারত। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু