যুক্তরাষ্ট্রে ইরানের হামলার আশঙ্কা এখনও রয়েছে

ই-বার্তা ডেস্ক।।  ইরানের পক্ষ থেকে মার্কিন অধ্যূষিত এলাকা গুলোয় হামলার আশঙ্কা এখনও শেষ হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।  তিনি বলেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বৃদ্ধির ফলে সে আশঙ্কা কিছুটা কমলেও শেষ হয়ে যায়নি। 

যুক্তরাজ্য সফররত জন বোল্টন বৃহস্পতিবার স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

ইরানের সরকার পরিবর্তনের কোনো ইচ্ছা যুক্তরাষ্ট্রের নেই জানিয়ে বোল্টন বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অতীতে ইরানের সরকার পরিবর্তন করতে চাননি এবং এখনও চান না।  ট্রাম্প শুধু এ বিষয়ে নিশ্চিত হতে চান যে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে না।

চলতি সপ্তাহেই ইরানের বিরুদ্ধে একই অভিযোগ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সোমবার টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইরান-যুক্তরাষ্ট্রের চলমান সংকট প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইরানে শাসনব্যবস্থায় পরিবর্তন চায় না যুক্তরাষ্ট্র।  তবে ইরানের পরমাণু অস্ত্র তৈরির উপর নজরদারি রাখতে চায় যুক্তরাষ্ট্র। 

এর প্রতিক্রিয়ায় ইরান কোনো ধরনের পরমাণু অস্ত্র তৈরি করছে না দাবি করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বহু বছর আগেই পরমাণু অস্ত্র তৈরি, সংরক্ষণ ও ব্যবহার ‘হারাম’ বা ধর্মীয়ভাবে নিষিদ্ধ বলে ফতোয়া দিয়েছেন।  এরপর থেকে তার এই ফতোয়া মান্য করছে ইরান।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু