রমজানে নিত্যপণ্যের দাম ১ টাকাও বাড়বে নাঃ সাঈদ খোকন

ই- বার্তা ডেস্ক।।   ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন মন্তব্য করেছেন যে, এবার রমজানে নিত্যপণ্যের দাম ১ টাকাও বাড়বে না।  বরং বর্তমান দামের চেয়ে অন্তত ১ টাকা হলেও কমবে।

আজ রোববার (২৮ এপ্রিল) দুপুরে ডিএসসিসির মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ব্রিফিংয়ে মেয়র বলেন, এবার আমাদের পর্যাপ্ত পরিমাণ পণ্য মজুদ রয়েছে। যা দিয়ে আসছে রমজানের পর পূজাতেও সরবরাহ করতে পারব। সুতরাং আমাদের নিত্য প্রয়োজনীয় দ্রব্য- বিশেষ করে ছোলা, চিনি, মসুর ডাল, সয়াবিন তেল ও আটাসহ অতি নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের মূল্য কোনোভাবেই গত বছরের চেয়ে এ বছর বাড়বে না।

সাঈদ খোকন বলেন, গত বছরের তুলনায় এ বছর আমরা কিছুটা হলেও কম দামে আমরা নাগরিকদের হাতে পণ্য পৌঁছে দেবো। ব্যবসায়ীরা আমাদের জানিয়েছেন, এবার রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ১ টাকাও বাড়বে না। বরং বর্তমানে যে দাম আছে তার চেয়ে অন্তত ১ টাকা হলেও কমবে।

তিনি পাইকারি ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, পর্যাপ্ত মজুদ থাকার পরও যেন দ্রব্যমূল্য খুচরা ব্যবসায়ীদের ওপর প্রভাব না ফেলে সেটা অবশ্যই বিবেচনায় রাখতে হবে।

মেয়র খুচরা ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ডিএসসিসির আওতাধীন এবং জনবহুল এলাকার কাঁচা বাজারগুলোতে দ্রব্যের মূল্য যেন লাগামহীন না হয় সেজন্য মনিটরিংয়ের আওতায় আনা হবে। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। কোনো অসাধু ব্যবসায়ী যেন পর্যাপ্ত মজুদ থাকার পরও খুচরা পর্যায়ে দাম বাড়াতে না পারে সেজন্য ডিএসসিসি ‘শূন্য সহিষ্ণুতা নীতি’ অবলম্বন করবে। সেই সঙ্গে পহেলা রমজান থেকে বাজার মনিটরিংয়ের মাধ্যমে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত রমজানের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চিনি, মসুর ডাল, ছোলা, তেল ও আটা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন সাঈদ খোকন।

বৈঠকে উপস্থিত ছিলেন, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, বাংলাদেশ চিনি ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি আবুল হাসেম ও বাংলাদেশ পাইকারি ভোজ্য তেল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলাসহ রাজধানীর অনান্য ব্যবসায়ীরা।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম