রাজউকের অনুমোদন ছাড়াই নির্মাণ করা হয় এফআর টাওয়ার

ই-বার্তা ডেস্ক।।  রাজধানীর বনানীতে ১৭ নম্বর সড়কে এফআর টাওয়ার নামে যে ভবনটিতে বৃহস্পতিবার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সে ভাবনটি রাজউকের অনুমোদিত নকশা মেনে তৈরি করা হয়নি।   

গতকাল একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন রাজউকের চেয়ারম্যান আবদুর রহমান। 

সাক্ষাৎকারে তিনি বলেন, ১৯৯৬ সালের ১২ই ডিসেম্বর ১৮তলা ভবন নির্মাণের জন্য অনুমোদন দেওয়া হয়েছিল।  কিন্তু পরে সেখানে ২৩তলা ভবন নির্মাণ করা হয়েছে।  রাউজকের অনুমোদিত নকশার সাথে ভবনের নকশায় আরও অনেক অমিল রয়েছে।  

আবদুর রহমান বলেন, আগুন লাগার পর আমরা তথ্য বের করতে গিয়ে এসব জানতে পেরেছি। এফআর টাওয়ারের মালিকপক্ষ ২০০৫ সালের ২৩শে ফেব্রুয়ারি রাজউকের কাছে আরেকটি নকশা পেশ করে, যার সঙ্গে রাজউকে সংরক্ষিত নকশার মিল নেই।  নানা অনিয়মের কারনে ভবনটির বিরুদ্ধে ২০০৭ সালে রাজউক একটি রিপোর্টও তৈরি করে।  ভবনটির এই অনিয়মের সঙ্গে যারা জড়িত, তাদের সবারই শাস্তি হওয়া উচিৎ বলেও জানান তিনি।  

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে বনানীর ১৭ নম্বর রোডের ওই ভবনটির ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।  পরে এ আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে।  ভয়াবহ ওই অগ্নিকাণ্ডে এক শ্রীলঙ্কান নাগরিকসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন।  আহত হয়েছেন কমপক্ষে ৭০ জন। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু