রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ওষুধ

ই- বার্তা ডেস্ক।।   ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ।

আজ সোমবার সকালে ফার্মগেটের খামারবাড়িতে আ. কা. মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এ কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন।

অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, আমাদের নিয়মিত বাজার তদারকির করি।এই বাজার তদারকির গত ৬ মাসের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, রাজধানীর প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে।

মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ভোক্তা আইনের বিভিন্ন ধারায় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এই প্রতারণা রোধে অধিদফতরের পক্ষ থেকে সারা দেশেই তদারকি টিম গঠন করা হয়েছে। কখনো ক্রেতা সেজে, আবার কখনো ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রমে নজরদারি করা হচ্ছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম