লোকসভা নির্বাচনে তৃতীয় ধাপের ভোট গ্রহণ চলছে

ই-বার্তা ডেস্ক।।  ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে ১১৭ আসনে ভোটগ্রহণ চলছে।  আজ সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়।  এই ধাপে ১৫ রাজ্যের প্রায় ১৭ কোটি ভারতীয় ভোটার ভোট দেবেন। 

তিন ধাপ মিলিয়ে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩০২ আসনে আজ ভোট গ্রহণ শেষ হবে।  এদিকে নির্বাচনের মাঝপথে জনসমর্থনে এগিয়ে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি ও এর জোট এনডিএ।  তবে বিভিন্ন জরিপের ফল বলছে, শেষ পর্যন্ত সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেতে পারে অথবা সামান্য ব্যবধানে পিছিয়ে পড়তে পারে বিজেপি জোট। 

আজ তৃতীয় ধাপে গুজরাট ও কেরালার সব কয়টি আসনে ভোট হচ্ছে।  এছাড়া উত্তর প্রদেশের ১০টি ও পশ্চিমবঙ্গের ৫টি আসনেও ভোট গ্রহণ হচ্ছে।  এসব আসনে নিজ নিজ দল ও জোটের পক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ নেতারা জোর প্রচারণা চালিয়েছেন।  রবিবার থেকে এসব আসনে প্রচারণা শেষ হয়েছে। এ ধাপের নির্বাচনে বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং সমাজবাদী দলের মুয়ায়ম সিং যাদবের মতো হেভিওয়েট নেতাদের ভাগ্য নির্ধারিত হবে। 

যদিও রাহুল গান্ধী আরো একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।  গুজরাটের ভোটার হওয়ায় আজই ভোট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সাত ধাপের এ নির্বাচন শেষ হবে ১৯ মে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু