সোলাইমানিকে হত্যার ঘটনায় বিশ্ববাজারে ৭০ ডলার ছাড়িয়েছে প্রতি ব্যারেল তেল

ই-বার্তা ডেস্ক।। মার্কিন হামলায় ইরানের শীর্ষস্থানীয় জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনায় বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধিতে প্রভাব পড়েছে।

সোমবার অশোধিত তেলের দাম আরও এক শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ৭০ ডলার ছাড়িয়েছে। এটিই গত আট মাসের মধ্যে সর্বোচ্চ দাম। গত শুক্রবার ইরানের এলিট ফোর্স হিসেবে পরিচিত বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) ‘কুদস বাহিনী’র প্রধান জেনারেল কাশেম সোলাইমানি নিহত হওয়ার পর এক ধাক্কায় তেলের দাম বেড়েছিল ৩ শতাংশ। এর পর থেকে বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। খবর দ্য গার্ডিয়ান ও এফটি ডটকমের।

সোমবার দিনের শুরুতে এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ৫ শতাংশ বেড়ে ৭০ ডলার ৭৩ সেন্টে দাঁড়ায়। দাম বৃদ্ধির প্রভাব এই পড়েছে আমেরিকাতেও। সারা বিশ্বে উত্তোলিত তেলের অর্ধেক আসে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। অন্যদিকে ইরানের পাশের হরমুজ প্রণালি দিয়ে মোট তেলের এক পঞ্চমাংশের আমদানি রপ্তানি চলে।

এর আগে ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি মার্কিন হামলার সমুচিত জবাব দেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ইরান এবং এই অঞ্চলের অন্যান্য স্বাধীন রাষ্ট্র মার্কিন ‘অপরাধীদের’ উপযুক্ত জবাব দেবে। এদিকে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যেই বিদেশি সৈন্যদের দেশ থেকে বের করে দেয়ার জন্য ইরাকের পার্লামেন্টে প্রস্তাব পাস হয়েছে। এর প্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশের সৈন্যদের বের করে দেওয়া হলে তিনি ইরাকের ওপর নিষেধাজ্ঞা দেবেন।