স্বাভাবিক কথা বলছেন কাদের, আইসিইউ থেকে কেবিনে নেয়া হবে সোমবার

ই-বার্তা।।  ম্যাসিভ হার্ট অ্যাটাক এর পর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের অনেকটাই সেরে উঠেছেন।চিকিৎসক ও পরিবারের সদস্যদের সঙ্গে স্বাভাবিকভাবে কথা বলেছেন। আগামীকাল সোমবার তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ) থেকে কেবিনে নেয়া হতে পারে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের টিপু রোববার সকালে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে শনিবার সিঙ্গাপুরে চিকিৎসাধীন ওবায়দুল কাদেরের শ্বাসনালীর নল খুলে দেয়া হয়। তখন থেকেই চিকিৎসক এবং পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলছেন তিনি।

শনিবার সকালে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদেরের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সিনিয়র সদস্য ডা. সিবাস্টিন কুমার সামি ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

পরে তাকে উদ্ধৃত করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএসএমইউ) হাসপাতালের পরিচালক ও নিওরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসের রিজভী সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, ‘ওবায়দুল কাদেরের শ্বাসনালীর নল শনিবার সকালে চিকিৎসকরা খুলে দেন। এরপর তিনি চিকিৎসক এবং পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে পেরেছেন।’

ডা. রিজভী বলেন, ‘চিকিৎসকরা জানিয়েছেন, ওবায়দুল কাদেরের রক্তচাপ স্বাভাবিক। হৃদযন্ত্র ও কিডনি কার্যক্ষম রয়েছে। ইনফেকশন নিয়ন্ত্রণে এসেছে। নিওরোলজিক্যাল কোনো সমস্যা আর নেই।’

তিনি আরও বলেন, ‘শরীরের দুর্বলতা কেটে গেলে দুই একদিনের মধ্যেই তাকে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হবে বলেও জানানো হয়েছে।’

উল্লেখ্য, গত ৩ মার্চ ভোরে হৃদরোগে আক্রান্ত হন ওবায়দুল কাদের। এরপর দ্রুত তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে নেয়া হয়।

এরপর ৪ মার্চ ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠি এসে তাকে দ্রুত সিঙ্গাপুর নেয়ার পরামর্শ দিলে ওইদিনই এয়ার অ্যাম্বুলেন্সে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেয়া হয় তাকে। সেখানে আইসিইউ’র ৩০০৮ নম্বর কেবিনে ডা. কোহ সিয়াম সুন ফিলিপের তত্ত্বাবধানে ওবায়দুল কাদেরের চিকিৎসা চলছে।