হংকংয়ের নির্বাচনে রেকর্ড ভোট

ই-বার্তা ডেস্ক।। গণতন্ত্রের জোরালো দাবির মুখে কয়েক মাসের টানা বিক্ষোভ সহিংসতার মাঝে চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের জেলা পরিষদ নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়েছে।

রোববার স্থানীয় সময় সকালে হংকংয়ের জেলা পরিষদ নির্বাচনে ব্যাপক সংখ্যক ভোটারের উপস্থিতি দেখা গেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সরকারি তথ্য-উপাত্ত বলছে, স্থানীয় সময় দুপুর দেড়টার মধ্যেই প্রায় ১৫ লাখ ২৪ হাজার ৬৭৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। স্থানীয় এই নির্বাচনে আরও ৯ ঘণ্টা ভোটকেন্দ্র খোলা থাকবে।

চীনের বিতর্কিত প্রত্যর্পণ বিলের বিরোধীতা করে গত ছয় মাস আগে হংকংয়ের হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করে। বিক্ষোভ-সহিংসতা থেকে চীনপন্থী রাজনৈতিক নেতাদের ওপর হামলাও হয়।

গত কয়েক মাসের এই বিক্ষোভ থেকে আবারও সহিংসতা দেখা দিলে নির্বাচন যেকোনো মুহূর্তে বন্ধ করে দেয়া হতে পারে বলে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

টেলিভিশন ক্যামেরার সামনে নিজের ভোটারধিকার ব্যালটে প্রয়োগ করেছেন বেইজিং সমর্থিত হংকংয়ের নেতা ক্যারি লাম। তিনি বলেছেন, জেলা নির্বাচনে মানুষের মতামতকে তার সরকার গুরুত্ব দিয়ে দেখবে।

জেলা পরিষদের এই নির্বাচনে ৪৫২টি আসনের বিপরীতে লড়াই করছেন রেকর্ড এক হাজার ১০৪ জন প্রার্থী। নিবন্ধিত ভোটার রয়েছেন প্রায় ৪১ লাখ।