দেশের আনাচে কানাচে থেকে প্রতিভাবান ক্রিকেটারদের খুঁজতে বিসিবির অভিযান

ই-বার্তা ডেস্ক ।। দেশের পাড়া-মহল্লায় থাকা ক্রিকেট একাডেমির ভাগ্য ফিরতে যাচ্ছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন পর্বে জানিয়েছিলেন দেশের আনাচে কানাচে ক্রিকেটকে ছড়িয়ে দেবেন । আর তারই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বিসিবি একাডেমি কাপ। ঢাকা মহানগরে রয়েছে শতাধিক ক্রিকেট একাডেমি।

 

সেখান থেকে বাছাই করে ৩২টি একাডেমি নিয়ে শুরু হচ্ছে একাডেমি কাপ। আগামী ২০ মে থেকে শুরু হয়ে ৫ জুন পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট।সোমবার (৭ মে) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিসিবির গেম ডেভল্যাপম্যান্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘প্রথমবারের মতো বিসিবি একাডেমি কাপ আয়োজন করতে যাচ্ছি। এবার পাইলট প্রজেক্ট হিসেবে আয়োজন করবো। ঢাকায় এখনো প্রচুর একাডেমি আছে। তাদের মধ্য থেকে আমরা ৩২টি একাডেমি নিয়ে বিসিবি একাডেমি কাপ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি।’

 

রাজধানী ঢাকায় রয়েছে একাধিক ক্রিকেট একাডেমি কিংবা নির্দিষ্ট কোনো ব্যক্তির উদ্যোগে গড়ে উঠেছে একাডেমি। মাসিক বেতনে সেগুলোতে দেওয়া হয় ক্রিকেট প্রশিক্ষণ। আবার কিছু একাডেমি চলে পৃষ্ঠপোষকতার মাধ্যমে। ক্রিকেটের প্রতি আগ্রহ এখন আকাশচুম্বি। ছেলে-মেয়েদের পাশাপাশি অভিভাবকদেরও আগ্রহ বেড়েছে। তাই একাডেমি গুলোতে বাড়ছে তরুণ ক্রিকেটারদের সংখ্যা। সেখান থেকে প্রতিভা ক্রিকেটারদের তুলে নিয়ে আসার জন্যই মাঠ পর্যায়ে কাজ করতে যাচ্ছে বিসিবি।

 

এ নিয়ে তিনি আরো বলেন,‘আমাদের উদ্দেশ্য এখান থেকে ভালো মানের কিছু খেলোয়াড় তুলে এনে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা। প্রায় ৫-৬ সপ্তাহের মতো ট্রেনিংয়ের ব্যবস্থা করা। যে চারটা দল সেমিফাইনালে উঠবে, বিসিবি চেষ্টা করবে তাদের গেম ডেভল্যাপম্যান্টের তত্ত্বাবধানে নিয়ে আসার। মূল কথা তরুণ ক্রিকেটারদের উৎসাহিত করতেই আমাদের এমন উদ্যোগ।’অপরদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মনে করছে, এ টুর্নামেন্ট থেকে ১৫-২০ প্রতিভাবান ক্রিকেটারকে পাওয়া যাবে।

 

 

 

ই-বার্তা/ডেস্ক