অনিয়ম-দুর্নীতির কারণে সারা দেশে ডেঙ্গুর প্রভাব বৃদ্ধি পায়ঃ টিআইবি

ই-বার্তা ডেস্ক।।  বিক্ষিপ্তভাবে লোক দেখানো অকার্যকর কার্যক্রম গ্রহণ এবং সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টরা মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে অনিয়ম-দুর্নীতির কারণে সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।  

‘ঢাকা শহরে এডিস মশা নিয়ন্ত্রণে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে টিআইবি এসব তথ্য তুলে ধরেছে। 

প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছর ধরে দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব থাকলেও জাতীয় ও স্থানীয় পর্যায়ে ডেঙ্গু মশা নিয়ন্ত্রণ ও প্রতিরোধকে যথাযথ গুরুত্ব দেয়া হয়নি। অনিয়ম ও দুর্নীতির কারণে কীটনাশক ক্রয়ে যথাযথভাবে সরকারি ক্রয় আইন অনুসরণ করা হয় না।

প্রতিবেদনে আরও বলা হয়, এডিস মশা নিধনে মানহীন কীটনাশক ব্যবহার করা হচ্ছে। ডেঙ্গুর প্রকৃত চিত্র চিহ্নিত, নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সংশ্লিষ্ট দপ্তর এবং বিভাগের মধ্যে সমন্বয়, স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি রয়েছে। 

এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, গবেষক মো. জুলকার নাইন, মো. মোস্তফা কামালসহ অন্যরা।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু