আজ নায়করাজ রাজ্জাকের জন্মদিন

ই- বার্তা ডেস্ক।। ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ। সেলুলয়েডের ফিতায় অসংখ্য চরিত্রে অমর হয়ে দর্শক হৃদয়ে থাকা এই মানুষটির জন্মদিনের শুভেচ্ছায় ভাসছে সামাজিক যোগাযোগ মাধ্যম।

এছাড়া তাকে ঘিরে এফডিসিসহ নানা সংগঠন ও রেডিও-টিভিতে নেয়া হয়েছে বর্ণিল আয়োজন। সাংস্কৃতিক-চলচ্চিত্র বিষয়ক সংগঠনগুলো ভালোবাসায় আজ স্মরণ করবেন প্রিয় নায়ককে। জীবনের থলিতে অনেক কিছু নিয়েই গত বছরের ২১ আগস্ট পৃথিবীর মায়া ত্যাগ করেন এ মহান অভিনেতা।

বেঁচে থাকলে ৭৭ বছরে পা রাখতেন এই কিংবদন্তী। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। তবে দেশভাগের সময় তিনি পরিবারের সঙ্গে ঢাকায় পাড়ি জমান। নায়ক হিসেবে চলচ্চিত্রে নায়করাজের যাত্রা শুরু হয় জহির রায়হানের ‘বেহুলা’ ছবিতে অভিনয়ের মাধ্যমে। আর ‘রংবাজ’ ছবিটি প্রযোজনার মধ্য দিয়ে প্রযোজক হিসেবে যাত্রা শুরু করেন। নায়ক হিসেবে তার সর্বশেষ চলচ্চিত্র ছিল শফিকুর রহমান পরিচালিত ‘মালামতি’।

নায়করাজ সর্বশেষ তার বড় ছেলে নায়ক বাপ্পারাজের নির্দেশনায় ‘কার্তুজ’ চলচ্চিত্রে অভিনয় করেছেন।নায়করাজ প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পরিচালনাও করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র। তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন ‘কি যে করি’ ছবিতে অভিনয় করে।

পাঁচবার তিনি জাতীয় সম্মাননা পান। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তিনি আজীবন সম্মাননা অর্জন করেন। এ ছাড়া বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার পেয়েছেন অসংখ্যবার। বাংলাদেশের মানুষের অপরিসীম ভালোবাসা ও বন্ধু সাংবাদিক প্রয়াত আহমদ জামান চৌধুরীর লেখনীর মধ্যদিয়ে নায়করাজ উপাধি অর্জনই তার জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি।

২০১৭ সালের ২১ আগস্ট তার তিন পুত্র ও দুই কন্যাসহ অসংখ্য ভক্তকে কাঁদিয়ে চিরদিনের মতো পৃথিবী ত্যাগ করেন তিনি। তার দুই পুত্র বাপ্পারাজ ও সম্রাটও চলচ্চিত্র অভিনয়ের সঙ্গে জড়িত।