আধুনিকায়ন ও যন্ত্রের ব্যবহারই বিভিন্ন দূষণের কারণ: প্রধানমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন যে, আধুনিকায়ন ও যান্ত্রিক ব্যবহার বৃদ্ধিতে বায়ুদূষণ থেকে শুরু করে নানা ধরনের দূষণ সৃষ্টি হচ্ছে ।

আজ বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি প্রাণীর ভালভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। যত আধুনিকায়ন হচ্ছে, অনেক ক্ষেত্রে আমরা আমাদের সুখ-সুবিধার জন্য প্রকৃতিকে এমনভাবে ব্যবহার করছি, আমাদের এই অবিবেচনা প্রসূত কর্মকান্ডের ফলাফলে দেখা যাচ্ছে বায়ুদূষণ থেকে শুরু করে নানা ধরনের দূষণ সৃষ্টি হচ্ছে।

প্রধানমন্ত্রী  বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য দিয়ে বলেন, উন্মুক্ত স্থানে বায়ু দূষণের ফলে প্রতিবছর বিশ্বব্যাপী ২২ লাখ মানুষ মারা যায়। তাছাড়া, বায়ু দূষণের ফলে বিশেষ করে রান্না ও জ্বালানির ধোঁয়া থেকে সৃষ্ট বায়ু দূষণের ফলে আরও ৩৮ লাখ মানুষ মারা যায়। আমি ঠিক জানি না, শুধুমাত্র রান্না আর জ্বালানির ধোঁয়ার কথাটাই বলা হল কিন্তু আধুনিকভাবে বেঁচে থাকার জন্য আমরা যা যা ব্যবহার করছি, তার কথা বলা হয়নি।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম