ওয়ানডে র‍্যাংকিংয়ে তিন রেটিং পয়েন্ট এগিয়ে টাইগাররা

গতকালই সাকিব-তামিমরা পেয়েছিল তাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় সুসংবাদ। আর ২৪ ঘনটা না পেরোতেই আরেকটি ভালো খবর আইসিসি থেকে এল বাংলাদেশ ক্রিকেটের জন্য। ওয়ানডে র‍্যাংকিংয়ে নিজেদের সপ্তম স্থান ধরে রেখেছে টাইগাররা।

 

আজ আইসিসি তাদের বার্ষিক ওডিআই র‍্যাংকিং আপডেট করেছে। আর সেখানে দেখা যাচ্ছে বাংলাদেশ শুধু সপ্তম স্থান ধরেই রাখেনি, তিন রেটিং পয়েন্টও বেড়েছে টাইগার। এখন মাশরাফির দলের পয়েন্ট ৩ বেড়ে ৯০ থেকে ৯৩ হয়েছে। সেই সুবাদে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আগের নদী সমান পয়েন্ট এর দূরত্ব সাগর হয়ে গিয়েছে। তবে টাইগাররা বছরের শুরুতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই ম্যাচে না হারলে পয়েন্টের দূরত্ব মহাসাগর হতে পারতো। শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট কমে হয়েছে ৭৭ এবং ওয়েস্ট ইন্ডিজের ৬৯।

 

 

তবে এই বিশাল ব্যবধান যেমন খুশির তেমন চাপেরও। কারণ এখন ওয়েস্ট ইন্ডিজকে সামনের সিরিজে ৩-০ তে হারালেও ১/২ এর বেশি রেটিং পয়েন্ট পাবে না বাংলাদেশ। অন্যদিকে হেরে গেলে অনেক পয়েন্ট কমে যাবে।

 

ওয়ানডে র‍্যাংকিংয়ে যথারীতি ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। দুই থাকা ভারতের রেটিং পয়েন্ট ১২২। তিন থেকে ছয়ে আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (১১৩), নিউজিল্যান্ড (১১২), অস্ট্রেলিয়া (১০৪) এবং পাকিস্তান (১০২)। দশে আছে আফগানিস্তান (৬৩)। জিম্বাবুয়ে আছে ১১তে এবং সবশেষ ১২’তে আছে আয়ারল্যান্ড।

 

এদিকে টি-টোয়েন্টিতে ১১তে যাওয়ার গুজব শোনা গেলেও এই যাত্রায় বেচে গেছে টাইগাররা। টি২০’তে দশেই আছে বাংলাদেশ।

 

ই-বার্তা/ডেস্ক