কানাডায় প্রবাসী বাংলাদেশিদের ইফতার আয়োজন

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশের মত কানাডিয়ান প্রবাসী বাঙালিরাও ছোলা মুড়ি মেখে মুয়াজ্জিনের আজানের ধ্বনির অপেক্ষায় থাকে ইফতারের জন্য।  পেয়াজি, কলা, আলুর চপ, জিলাপি,খেজুর, চিকেন হালিম, শরবতসহ বিভিন্ন আইটেমের খাবারে ইফতারের আয়োজন করে প্রবাসী বাংলাদেশিরা। 

বিশেষ খাবার হিসেবে কমলা, আঙুর, আপেলসহ নানা দেশের বৈচিত্রময় ফল।  বাংলাদেশি হোটেলগুলোতেও বেচাকেনা চলছে জমজমাট ইফতারিসহ খিচুরি বিরিয়ানি।

বেঙ্গল ফার্মেসি ও কমিউনিটি জি বাংলাদেশি ফার্মেসি গ্রুপের স্বত্বাধিকারী ড. ইব্রাহিম খান বললেন, পবিত্র রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস।  এই মাসে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন নাযিল হয়। সংযম আর আত্মশুদ্ধির মধ্য দিয়ে আমরা মাসটি পালন করি।  এই মাসটিতে আমরা প্রবাসী বাঙ্গালিরা সবাই মিলে একসাথে ইফতার করার চেষ্টা করি। 

ক্যালগেরির ফ্যামিলি ফিজিশিয়ান ডা. জাকির হোসেন বলেন, রমজান মাস এমন একটা মাস, যে মাসে গুনাহ মাফ হয়।  আর ইফতারির আগে দোয়া কবুল হয়।  যদিও আমরা দেশে নেই তবুও প্রবাসী বাঙ্গালিরা সবাই মিলে আমরা ইফতারের সময়টা খুব উপভোগ করি। 

ক্যালগেরিতে বাঙালিদের রয়েছে নিজস্ব একটি মসজিদ।  প্রতি বছরের মতো প্রবাসী বাঙালিদের বিএমআইসিসি নামের মসজিদটিতে এবারও আয়োজন করেছে ইফতারের।  অসংখ্য নারী পুরুষ এই ইফতারিতে অংশ নিচ্ছে।  আদায় করছে তারাবি নামাজ।  এশিয়ান এলাকায় উৎসব মুখর পরিবেশে সবাই মিলে যখন ইফতার করছে তখন যেন মনে হয় একখণ্ড বাংলাদেশ।

সিয়াম সাধনার এই মাসে সংযম আর আত্মশুদ্ধির মধ্য দিয়ে যাবতীয় ভোগ বিলাস, অন্যায়, অপরাধ, হিংসা, বিদ্বেষ, সংঘাত পরিহার করে ব্যক্তিগত ও সমাজ জীবনে বয়ে নিয়ে আসবে শান্তির বার্তা- এমনটাই প্রত্যাশা ক্যালগেরিতে বসবাসরত প্রবাসী বাঙালিদের।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু