কাশ্মীরে শুধু বোমা আর গোলাগুলির আওয়াজ শোনা যায়ঃ ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ করেছেন ইমরান খান।   

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ইসলামাবাদ-ওয়াশিংটন সম্পর্কের অবনতি হয়। সন্ত্রাস দমনে পাকিস্তান ব্যর্থ এবং জঙ্গিদের ইন্ধন দেওয়ার অভিযোগে পাকিস্তানের অনুদানও কাটছাঁট করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন প্রেসিডেন্টির অভিযোগ ছিল সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সত্যি কথা বলছে না পাকিস্তান।

এমন পরিপ্রেক্ষিতে সম্প্রতি ওয়াশিংটন সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটন সফররত ইমরান খান স্থানীয় সময় সোমবার রাতে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে উপস্থিত ছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান। এ সময় ইমরান খান ও ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান পরিস্থিতি এবং পাক-ভারত উত্তেজনাসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা করেন। 

পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের আগ্রহ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জানান, দক্ষিণ এশিয়ায় পুলিশের ভূমিকা পালন করতে চায় না ওয়াশিংটন।

ট্রাম্পের সঙ্গে বৈঠকে পাক-ভারত উত্তেজনা প্রসঙ্গে ইমরান খান জানান, পাকিস্তান দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করার জন্য যেকোনো সময় ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট পাক-ভারত সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতা করতে ওয়াশিংটনের সম্মতির কথা জানান। পাশাপাশি ভারত-পাকিস্তান দুদেশের সবচেয়ে বড় সমস্যা কাশ্মীর ইস্যু নিয়ে মুখ খোলেন ট্রাম্প।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘কাশ্মীর সম্পর্কে অনেক শুনেছি ৷ খুব সুন্দর একটি জায়গা। কিন্তু এখন সেখানে কেবল বোমা ও গোলাগুলির আওয়াজই শোনা যায়। ওখানকার পরিস্থিতি অত্যন্ত বাজে।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু