কুবি’তে ভর্তি পরীক্ষা না দিয়েও মেধাতালিকায় ১২তম

ই-বার্তা ডেস্ক।।  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের (কলা ও মানবিক) ভর্তি পরীক্ষায় উপস্থিত না হয়েও মেধাতালিকায় ১২তম স্থান অর্জন করেছেন এক শিক্ষার্থী।  

বিশ্ববিদ্যালয়ের সিট প্ল্যান অনুযায়ী তার সিট পড়েছিল কোটবাড়ির টিচার্স ট্রেনিং কলেজে। কিন্তু ভর্তি পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার হলে শিক্ষার্থীদের উপস্থিতির তালিকায় তার উপস্থিতির ঘরে তার স্বাক্ষর নেই। এমনকি উপস্থিতির তালিকায় ছবির ঘরে তার ছবিও নেই। অথচ ১২ নভেম্বর প্রকাশিত ‘বি’ ইউনিটের ফলাফলপত্রে দেখা যায়, ২০৬০৫০ রোল নম্বরধারী সাজ্জাতুল ইসলাম মেধাতালিকায় ১২তম স্থান অধিকার করেছেন।

এ বিষয়ে ‘বি’ ইউনিটের ভর্তি কমিটির সদস্য সচিব ড. মোঃ শামীমুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ওই কেন্দ্রে কোনো শিক্ষার্থী ভুলবশত অথবা জালিয়াতির উদ্দেশ্যে অনুপস্থিত শিক্ষার্থীর রোল লিখেছে যা কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকদের অবহেলার কারণে ঘটতে পারে। এ বিষয়টা আমাদের নজরে আসার পর ভাইভাতে ওই শিক্ষার্থীকে আটক করার সিদ্ধান্ত হয়। কিন্তু সে ভাইবা দিতেও আসেনি। এখানে ভর্তি পরীক্ষা কমিটির কোনো দায় থাকতে পারে না। আমরা নিরাপত্তার স্বার্থেই বিষয়টি কমিটির সদস্যদের মধ্যে গোপন রেখেছি।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, অনুপস্থিত শিক্ষার্থীর নাম মেধা তালিকায় চলে আসার বিষয়টি আমি জানতে পেরেছি। সংশ্লিষ্ট ইউনিটের সদস্যদের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু