ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ

ই-বার্তা ডেস্ক।।   দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় বাংলাদেশ প্রস্তুত রয়েছে।  বুধবার সচিবালয়ে ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।  

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের উপকূলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে ৪ মে বাংলাদেশে আঘাত হানতে পারে।  ঝড় মোকাবেলায় বাংলাদেশে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।  দেশের উপকূলীয় ১৯টি জেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।  সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলা হয়েছে।  একই সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সকল কর্মকর্তা-কর্মচারীকে ১ মে থেকে অব্যাহতভাবে অফিসে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 

এইদিকে ঘূর্ণিঝড় ফণির আগে থেকে প্রস্তুতি নিয়েছে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের প্রশাসন।  ভোলা এবং সাতক্ষীরায় ৬৯৪ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। 

আবহাওয়া অধিদফতর জানায়, ঘূর্ণিঝড়টি এ মুহূর্তে ভারতের উড়িষ্যার দিকে রয়েছে।  বুধবার থেকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে চার নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটার।  এটি দমকা অথবা ঝড়ো হাওয়ায় ২১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু