বিশ্বস্ত মেসিতেই লিভারপুলকে উড়িয়ে দিল বার্সা

ই-বার্তা ডেস্ক।। বার্সার মাঠে জয় পাওয়া সহজ হবে না মেনে নিয়ে খেলতে নেমে একের পর এক আক্রমণে বার্সার রক্ষণভাগকে তটস্থ রাখে সালাহ-মানে’রা।  কিন্তু শেষ পর্যন্ত মেসির নৈপূন্যে কাজের কাজটি করে বার্সা।  ৩-০ গোলে ম্যাচ জিতে নিয়েছে স্প্যানিশ জায়ান্টরা।

বুধবার রাতে ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে ৩-০ গোলে জিতেছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।  জোড়া গোল করে বার্সেলোনার জয়ের নায়ক লিওনেল মেসি, অন্য গোলটি করেছেন লুইস সুয়ারেজ। 

বুধবার রাতে বার্সার মাঠ ন্যু ক্যাম্পে উত্তেজনার পারদে ঠাসা ম্যাচটা শুরু থেকেই জমে উঠে।  ম্যাচের প্রথম আক্রমণ করে স্বাগতিকরাই।  তবে গতিময় ফুটবল দিয়ে দ্রুতই কাতালান রক্ষণভাগকে প্রবল চাপে ফেলে দেয় লিভারপুল।  বিপজ্জনক ভঙ্গিতে বারবার বার্সেলোনার রক্ষণভাগে ভীতি ছড়াচ্ছিলেন মোহাম্মেদ সালাহ এবং সাদিও মানে।  কিন্তু গোলমুখের আশপাশে গিয়ে বারবার ব্যর্থ হচ্ছিলেন তারা। 

তবে সময়ের সাথে নিজেদের খেলা গুছিয়ে  ম্যাচের ২৬ মিনিটে গোল পেয়ে যায় বার্সেলোনা।  চ্যাম্পিয়নস লিগের এবারের আসরে প্রথম গোল করে দলকে এগিয়ে দেন লুইস সুয়ারেজ।  প্রথমার্ধে আর গোল না হওয়ায় ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্নেস্তো ভেলভার্দের দল। 

দ্বিতীয়ার্ধের শুরুতেই বার্সেলোনার উপর চড়াও হয়ে খেলতে থাকে লিভারপুল।  ম্যাচের ৪৭ মিনিটে জেমস মিলনারের বুলেটগতির বাঁকানো শট কোনোমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন বার্সার গোলরক্ষক।  তবে আক্রমণের ধারায় খেলতে থাকা লিভারপুলের জন্য বড় ধরনের হতাশা নেমে আসে ৭৫ মিনিটে।  লুইস সুয়ারেজের শট লিভারপুলের গোলপোস্টে লেগে ফেরত আসলে ফিরতি বলে গোল করেন লিওনেল মেসি।  অতিথিদের হতাশায় ডুবিয়ে ২-০ গোলে এগিয়ে যায় কাতালানরা।

ম্যাচের ৮২ মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে অসাধারণ এক ফ্রি-কিকে গোল করে স্কোর লাইন ৩-০ করেন মেসি।  তাঁর ট্রেডমার্ক ফ্রি-কিক লিভারপুলের গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়ায়।  তবে প্রতিপক্ষের মাঠে মূল্যবান একটি গোল পেতে পারতো লিভারপুল।  ম্যাচের ৮৪ মিনিটে বার্সেলোনার গোললাইন থেকে বল ফিরিয়ে দেন রাকিটিচ।  ফিরতি বলে সালাহর শট পোস্টে লেগে প্রতিহত হয়।  শেষ পর্যন্ত ৩-০ গোলের হাড় নিয়ে মাঠ ছাড়ে ক্লপের শিষ্যরা। 

আগামী ৭ মে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে দ্বিতীয় লেগে আবার মুখোমুখি হবে দুই দল।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু