ঘোষিত হলো আইপিএলের পূর্ণাঙ্গ সূচি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)- ২০২০ আসরের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা হয়েছে। আইপিএল গভর্নিং কাউন্সিল রবিবার এই ঘোষণা দেয়।

আগেই জানা ছিল ১৯ সেপ্টেম্বর শুরু হবে এবারের আসর। চূড়ান্ত সূচি অনুযায়ী বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের ১৩তম আসরটি।

করোনাভাইরাসের কারণে ভারতের জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি আসরটি এবার হবে সংযুক্ত আরব আমিরাতে।

এক বিবৃতিতে আইপিএল গভর্নিং কাউন্সিল জানায়, ‘১৯ সেপ্টেম্বর আবু ধাবিতে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার জমজমাট ম্যাচ দিয়ে এবারের মৌসুম মাঠে গড়াবে।’

১৯ সেপ্টেম্বর শনিবার আইপিএলের উদ্বোধনী ম্যাচটির পরদিন দুবাই প্রথম ম্যাচ আয়োজন করবে। ভেন্যুটিতে দিল্লি ক্যাপিটালস খেলবে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে। পরদিন একই ভেন্যুতে সানরাইজার্স হায়দরাবাদ খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে।

এরপর ২২ সেপ্টেম্বর, মঙ্গলবার শারজায় খেলবে রাজস্থান রয়্যালস ও চেন্নাই সুপার কিংস।

ডাবল হেডার্স অর্থাৎ একই দিনে দুটি ম্যাচ আছে ১০ দিন। ডাবল হেডার্সে প্রথম ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ৪টায়। প্রথম ডাবল হেডার্স ৩ অক্টোবর। সেদিন আবু ধাবিতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু খেলবে রাজস্থান রয়্যালসের বিপক্ষে। শারজায় রাতের ম্যাচে খেলবে দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স।

রাতের সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। তিন ভেন্যুর মধ্যে সবচেয়ে বেশি ২৪ ম্যাচ হবে দুবাইয়ে। আবু ধাবিতে হবে ২০টি ও শারজায় হবে ১২ ম্যাচ। প্লে-অফ ও ফাইনাল ম্যাচের ভেন্যু জানানো হবে পরে।

মূলত মার্চে শুরু হওয়ার কথা ছিল আইপিএল। তবে করোনাভাইরাসের কারণে তা হতে পারেনি। শেষ পর্যন্ত ভারতের বাইরে আয়োজিত হচ্ছে ক্রিকেটের অন্যতম জনপ্রিয় এই আসর।