ডাকসু নির্বাচনের ৭ দফা দাবিতে ভিসি কার্যালয় ঘেরাও ছাত্রদলের

ই-বার্তা ডেস্ক।।  ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনসহ সাত দফা দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।  

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্রদল।  মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ও কলাভবন ঘুরে প্রশাসনিক ভবনে অবস্থিত উপাচার্যের কার্যালয়ে যায়।  এসময় কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন সংগঠনটির নেতাকর্মীরা।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকে বেশিরভাগ ছাত্র সংগঠন হলের বাইরে ভোটকেন্দ্র করার দাবি জানাচ্ছে।  তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরই তা উপেক্ষা করেছে। 

বিক্ষোভ ও ঘেরাও কর্মসূচিতে নেতৃত্ব দিচ্ছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার। তাদের সাথে সংগঠনের বিভিন্ন স্তরের প্রায় দেড়শতাধিক নেতাকর্মী অংশ নিয়েছেন।

ছাত্রদলের যে সাত দফা দাবির কথা বলছে তা হলোঃ

১. ক্যাম্পাসে সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা।

২. হলগুলো থেকে ভোটকেন্দ্র একাডেমিক ভবনে স্থানান্তর করা।

৩. ভোটার ও প্রার্থী হওয়ার জন্য ৩০ বছরের বয়সসীমা বাতিল করা।

৪. নির্বাচনের প্রচারণার জন্য সব ছাত্র সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে সব প্রতিবন্ধকতা দূর করা।

৫. শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ছাত্র-ছাত্রী ও নেতাকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা।

৬. ডাকসু নির্বাচনের জন্য পরিচালনা ও উপদেষ্টাসহ সব কমিটি পুনর্গঠন করা।

৭. ডাকসুর গঠনতন্ত্রের ৫ (এ) এবং ৮ (এম) ধারা সংশোধন করা।

প্রায় দুই যুগ পর ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ।  সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে।  ৬ জুলাইয়ের ওই নির্বাচনে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের আমানউল্লাহ আমান ভিপি ও খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হয়েছিলেন।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু