তুরস্কের সঙ্গে যৌথভাবে হেলিকপ্টার তৈরি করবে রাশিয়া

ই-বার্তা ডেস্ক।।  রাশিয়ার হেলিকপ্টারের প্রধান ডিজাইন ও নির্মাতা কোম্পানি যৌথভাবে তুরস্কের সঙ্গে হেলিকপ্টার তৈরির কথা জানিয়েছে।তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এসব তথ্য জানায়।

বগিনস্কাইয়ের তথ্যমতে, গত বছর রাশিয়া ও তুরস্কের সঙ্গে ক-৩২ অগ্নিনির্বাপক হেলিকপ্টার তৈরির চুক্তি হয়েছে।

বগিনস্কাই বলেন, এর আগে তুরস্কের অভিজ্ঞতা রয়েছে ইতালির সঙ্গে হেলিকপ্টার উৎপাদনে এবং একই অভিজ্ঞতা রাশিয়ার সঙ্গে উপভোগ করবে।

তিনি বলেন, আমরা জানি ইতালির সঙ্গে তুরস্ক সামরিক হেলিকপ্টার সফলভাবে তৈরি করেছে। ইতালি তাদের সহযোগিতা করছে। আমরা বেসামরিকভাবে এর সম্ভাবনা দেখতে পাচ্ছি। আমরা বিভিন্ন ধরনের হেলিকপ্টার তৈরি করব এবং আমরা আমাদের সহযোগিতা অব্যাহত রাখব।

সংবাদ সংস্থা আনাদলু জানায়, সোমবার রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তুরস্কের প্রেডিন্টের মস্কোতে বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় রাশিয়ার হেলিকপ্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রে বগিনস্কাই জানান, তিনি গত সপ্তাহে তুরস্কে গিয়েছিলেন, সে সময় সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে কথা বলেছেন।

তিনি এর ব্যাখ্যা দিয়ে বলেন, আমাদের পূর্ব অভিজ্ঞতা থেকে দেখেছি, আমরা এটি অন্য দেশেও বিক্রি করতে পারব। দেশটির সীমান্তের অঞ্চল তুর্কি প্রজাতন্ত্রের চেয়ে অনেক ছোট। কিন্তু সেখানে প্রায় ৫০ হেলিকপ্টার নজরদারিতে রয়েছে। রফতানি ও সহযোগিতায় রাশিয়া বিমান শিল্পে নজর দিয়েছে। রাশিয়া প্রস্তুত রয়েছে ক্রেতাদের বাকিতে এবং তাদের সাহায্য করতে।