দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি আজ

ই-বার্তা ডেস্ক।।  জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন প্রশ্নে আপিল বিভাগের শুনানি আজ।  বিএনপির নীতিনির্ধারকসহ আইনজীবী নেতাদের আশা, শারীরিক অসুস্থতা বিবেচনায় দেশের সর্বোচ্চ আদালত থেকে জামিন পাবেন খালেদা জিয়া।  

জামিন পাবেন এমন প্রত্যাশা নিয়ে আজ আদালতের ভেতরে-বাইরে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছেন দলটির নেতাকর্মীরা। জাতীয়তাবাদী আইনজীবীদের আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছে। আনুষ্ঠানিকভাবে নির্দেশ না দিলেও মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর নেতাকর্মীরা আদালতের বাইরে অবস্থান নেয়ার প্রস্তুতি নিয়েছেন।

কোর্টের আশপাশে শোডাউনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী ধরপাকড় করতে পারে এমন শঙ্কাও আছে তাদের। তাই কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সতর্ক করা হয়েছে। যে কোনো পরিস্থিতি শান্তিপূর্ণভাবে মোকাবেলার নির্দেশনাও দেয়া হয়েছে। জামিন না দিলে তাৎক্ষণিকভাবে বিক্ষোভ করার চিন্তাভাবনা রয়েছে নেতাকর্মীদের।

খালেদা জিয়ার আইনজীবীরা জানান, চেয়ারপারসনের বিরুদ্ধে মোট ৩৭টি মামলা রয়েছে। এর মধ্যে ৩৫টি মামলায় জামিন হয়েছে। আজ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি। এ মামলায় জামিন হলে একই বিবেচনায় জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন পাবেন সাবেক এই প্রধানমন্ত্রী। এরপর নতুন করে মামলা না হলে তার মুক্তিতে কোনো বাধা থাকবে না।

খালেদা জিয়ার মামলার আইনজীবী বিএনপির ভাইস চেয়ারম্যান খোন্দকার মাহবুব হোসেন বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগ মানবিক কারণে খালেদা জিয়াকে জামিন দেবে বলে আমরা আশাবাদী। এ মামলায় খালেদা জিয়ার কোনো ভূমিকা নেই। তারপরও আমরা ওদিকে না গিয়ে শুধু মানবিক কারণে তার জামিন চেয়েছি। আশা করছি, সর্বোচ্চ আদালত জামিন দেবেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু