দুর্যোগ মোকাবেলার জন্য প্রশিক্ষণ দেয়া হবে আ.লীগ কর্মীদের

ই- বার্তা ডেস্ক।।   যে কোনো দুর্যোগ মোকাবেলায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা যাতে এগিয়ে আসতে পারে তার জন্য আওয়ামী লীগের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

আগামী ১৯ মার্চ কোন কোন বিষয়ে তাদের প্রশিক্ষণ দেয়া হবে তা নির্ধারণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের ত্রান ও সমাজকল্যাণ উপকমিটির সদস্যদের নিয়ে বৈঠক করবেন তিনি।

আজ মঙ্গলবার সচিবালয়ে আওয়ামী লীগের ত্রান ও সমাজকল্যাণ উপকমিটির চেয়ারম্যান সাবেক প্রতিমন্ত্রী ফখরুল ইসলাম মুন্সীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠককালে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এই সময় প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগকে একটি মানবিক দল হিসেবে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে হবে।

বৈঠককালে ডা. এনামুর রহমান মায়ানমারের নির্যাতিত রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয়দান এবং তাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরন্তর প্রচেষ্টার কথা তুলে ধরে বলেন, তিনি মানবতার জননী। আমরা তার কর্মী হিসেবে দেশের যে কোনো দুর্যোগে জনগণের পাশে দাড়াতে চাই। তিনি এ জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীদের বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় প্রশিক্ষণ গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ইতিমধ্যে ১৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় খোলা হয়েছে।

ফখরুল ইসলাম মুন্সী বিভিন্ন দুর্যোগে আওয়ামী লীগের ত্রান ও সমাজকল্যাণ উপ-কমিটির বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, আওয়ামী লীগের বিশাল কর্মী বাহিনী রয়েছে। এসব কর্মীদের প্রশিক্ষিত করতে পারলে যে কোনো দুর্যোগে তারা ভ’মিকা রাখতে পারবে। প্রতিমন্ত্রী জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বিভিন্ন প্রশিক্ষণ কোর্স রয়েছে। এগুলোর মধ্যে কোনগুলো প্রয়োজনীয় তা নির্ধারণ করে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম