নাইটহুড পাচ্ছেন বেন স্টোকস

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বকাপ ফাইনালে নানা নাটকীয়তা শেষে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। আর বিশ্বকাপের শিরোপা জেতার পেছনে অন্য সবার চেয়ে বেশি অবদান রেখেছেন বেন স্টোকস। সেই অবদানের পুরষ্কারও তিনি পাচ্ছেন হাতে নাতে।   

তেরেসা মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা আগেই দিয়েছেন। এই পদের সম্ভাব্য প্রার্থী বরিস জনসন। সম্প্রতি রেডিওর এক বিতর্ক অনুষ্ঠানে অংশ নিয়ে জনসন বলেন, আমি বেন স্টোকসকে একটা এলাকার ডিউক বানাব, প্রয়োজন পড়লে আরও বড় কিছু। হ্যাঁ, ওকে আমি নাইটহুডই দেব।

বিশ্বকাপ ফাইনালে ৮৬ রানে ৪ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে বিপদে পড়া ইংল্যান্ডকে একাই টেনে তুলেছেন স্টোকস। পঞ্চম উইকেটে জস বাটলারকে সঙ্গে নিয়ে ১১০ রানের জুটি গড়ে দলকে জয়ের দুয়ারে নিয়ে যান বেন স্টোকস। তার অনবদ্য ব্যাটিংয়ে পরাজয়ের শঙ্কা কাটিয়ে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে ইংলিশরা। 

স্টোকসের কারণেই খেলাই টাই করতে সক্ষম হয় ইংল্যান্ড। এরপর সুপার ওভারে খেলা টাই হলে মূল ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকানোয় শিরোপা নিজেদের করে নেয় ইংল্যান্ড। 

বিশ্বকাপ জয়ে অবদান রাখায় ‘নাইটহুড’ উপাধি পাচ্ছেন এ ইংলিশ অলরাউন্ডার। ১২তম ইংলিশ ক্রিকেটার হিসেবে এই সম্মান পাবেন স্টোকস।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু