নিজের ব্যর্থতা আড়াল করতেই দিলীপ বড়ুয়া আলোব-তাবোল বলছেনঃ আমু

ই-বার্তা ডেস্ক।।  পুরান ঢাকার চকবাজারে কেমিক্যাল গোডাউন ও কারখানা সরানো নিয়ে সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার অভিযোগকে অস্বীকার করে আমির হোসেন আমু বলেছেন, মন্ত্রী থাকা অবস্থায় পুরান ঢাকা থেকে কেমিক্যাল কারখানা সরাতে না পারার ব্যর্থতা ঢাকতেই দিলীপ বড়ুয়া আবোল-তাবোল বলছেন। 

সোমবার দুপুরে রাজধানীর ইস্কাটনের নিজ বাসায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শনিবার দিলীপ বড়ুয়া বলেছিলেন, ‘সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর কারণে পুরান ঢাকা থেকে কেমিক্যাল কারখানা সরানো যায়নি।’ তার এই অভিযোগের প্রতি উত্তর দেওয়ার জন্য সংবাদ সম্মেলনের আয়োজন করেন আমির হোসেন আমু। 

আমির হোসেন আমু বলেন, এই ইস্যুতে সরকারের অবস্থান পরিষ্কার।  দিলীপ বড়ুয়া এমন একটি দলের প্রতিনিধিত্ব করেন যে দলে নিজ যোগ্যতায় একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হওয়ারও সামর্থ্য নেই। ২০১০ সালে পুরান ঢাকার নিমতলীর অগ্নিকাণ্ডের ঘটনার পরে একটি কেমিক্যাল পল্লী স্থাপনের সিদ্ধান্ত হয়।

এ লক্ষ্যে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে বিসিকের চেয়ারম্যানকে সভাপতি করে একটি ১০ সদস্যের কমিটি গঠন করা হয়।  কিন্তু ওই কমিটির সভাপতি হওয়ার কথা ছিল তৎকালীন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার।  তার অদক্ষতা ও অযোগ্যতার কারণে তাকে সভাপতি করা হয়নি। 

তিনি বলেন, আমি দিলীপ বড়ুয়ার নাম কোথাও পাইনি।  যেটা আমি দেখলাম সেটা হচ্ছে, চার মাস পরে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে একটা মিটিং হয়, সেই মিটিংয়ে এটা টাস্কফোর্স হয়েছিল।  আমি শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর এই প্রকল্প অনেক দূর এগিয়ে নিয়ে যাই।  আমার সময় কেমিক্যাল পল্লী গঠনের লক্ষ্যে ৫০ একর জমি অধিগ্রহণের অনুমোদন করানো হয়। 

আমু আরও বলেন, পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসায়ীরা ছোট আকারের ব্যবসা করেন।  তারা এখান থেকে সরতে চান না।  এসব প্রতিষ্ঠান শিল্প মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত না হওয়ায় এগুলো সরাতে সময় লাগছে।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু