পরমাণু চুক্তি ব্যর্থ হলে মধ্যপ্রাচ্য বিষাক্ত অঞ্চলে পরিণত হবেঃ হান্ট

ই-বার্তা ডেস্ক।।  ইরানের পরমাণু চুক্তি চুক্তি ব্যর্থ হলে মধ্যপ্রাচ্য অস্তিত্ব সংকটে পড়বে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। এদিকে রাশিয়া, আমেরিকা এবং ইরানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।   

চলমান উত্তেজনা নিরসনে সোমবার ব্রাসেলসে বৈঠকে বসেন চুক্তি স্বাক্ষরকারী ইইউ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। ঐ বৈঠকে, ইরানের সঙ্গে সংকট সহজ করে পরমাণু চুক্তি টিকিয়ে রাখার ওপর গুরুত্ব দেওয়া হয়। সেখানে মঘেরিনি বলেন, ‘ইরানকে আমরা আহ্বান জানাচ্ছি তারা যাতে তাদের পদক্ষেপ সংশোধন করে আবার আগের মতোই চুক্তির শর্ত অনুসরণ করে।’ তিনি আরো বলেন, ‘বাস্তবিকপক্ষে এ পর্যন্ত যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তার সবগুলোই সংশোধনযোগ্য।’ 

বৈঠকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, ইরানের পরমাণু চুক্তিকে বাঁচানোর পথ খুব বেশি নেই। এ চুক্তি সঠিক পথে না হাঁটলে পুরো অঞ্চলের অস্তিত্বই হুমকির মুখে পড়বে। তেহরান পরমাণু অস্ত্র অর্জনে সক্ষম হলে পুরো মধ্যপ্রাচ্য একটি ‘বিষাক্ত এবং বিপজ্জনক পরিস্থিতির’ মুখে পড়বে। তখন এ অঞ্চলের অন্য দেশগুলোও পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করবে। 

এদিকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনা কমাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সার্বিয়া সফররত ফরাসি প্রেসিডেন্ট সোমবার রাতে বেলগ্রেডে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। ম্যাক্রোঁ বলেন, ট্রাম্প, পুতিন ও রুহানির সঙ্গে তার আসন্ন সংলাপ মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে সহায়তা করবে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু