পরিবেশ ও জলবায়ু পরিবর্তন থেকে বিশ্বকে বাঁচাতে মাত্র ১০ বছর সময় আছে : প্রিন্স চার্লস

ই- বার্তা ডেস্ক।। রীতিমত আশঙ্কা নিয়ে ব্রিটিশ প্রিন্স চার্লস অব ওয়েলস বললেন, এক দশকের মধ্যে এ বিশ্বকে রক্ষা করতে হলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ঠেকাতে যা কিছু করার করে ফেলতে হবে।

কারণ আমাদের এ বিশ এমন এক মূহুর্তে এসে অবস্থান করছে যে ছোট কোনো পরিবর্তনও ঠেকাতে না পারলে বড় রকমের বিপর্যয়ের মধ্যে পড়তে হবে।

তাই জরুরি ভিত্তিতে যা করার করতে হবে। জলবায়ু পরিবর্তনে খুবই সীমিত সময় রয়েছে আমাদের হাতে কার্যকর কিছু করার। কিন্তু তারপর আর কোনো সুযোগ থাকবে না এ বিশ্বকে রক্ষার।

নিউজিল্যান্ড সফরে এসে লিঙ্কন ইউনিভার্সিটিতে দেয়া এক বক্তব্যে প্রিন্স চার্লস বলেন, মানুষ কয়েক শতাব্দী ধরে নির্মমভাবে প্রকৃতিকে শোষণ করেছে বিনিময়ে কিছুই দেয়নি। সারাজীবন পরিবেশকর্মী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে আমি এখন আমার চার নাতি নাতনিকে জবাবদিহি করার চেষ্টা করি।

এখন শুধু আর মুখে কিছু বলার সময় নেই, ভবিষ্যত বংশধরদের সঙ্গে দ্বন্দ্বে যাওয়ারও কোনো সুযোগ নেই। ৭১ বছর বয়স্ক প্রিন্স চার্লস দক্ষিণ প্রশান্ত মহাসাগরের সলোমোন দ্বীপে এসে যারা প্রাকৃতিক দুর্যোগে ঘরবাড়ি হারিয়েছে তাদের সমবেদনা জানান। সমুদ্রের পানিস্তরের উচ্চতা যাতে বৃদ্ধি না পায়, দ্রুত বরফ গলে যাওয়া বন্ধ এবং পরিবেশ রক্ষায় লাখ লাখ গাছ রোপনের জন্যে প্রয়োজনীয় যা কিছু করার তা করার আহবান জানান প্রিন্স চার্লস।