পাক বিমান ধ্বংসের ভারতীয় দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র

ই-বার্তা ডেস্ক।।  কাশ্মীরে জঙ্গি হামলার পর পাকিস্তানের কাশ্মীরে আঘাত হানে ভারতীয় বিমান বাহিনী।  পাল্টা ভারতকে জবাব দেয় পাকিস্তান।  ভারতের দাবি সেই হামলার সময় পাকিস্তানের একটি এফ ১৬ বিমান ধ্বংস করা হয়। কিন্তুই সেই দাবি সঠিক নয় বলে জানা গিয়েছে।

মার্কিন ‘ফরেন পলিসি’ পত্রিকার একটি খবরকে কেন্দ্র করে এই বিতর্কের সূত্রপাত। সেখানে বলা হয়েছে আমেরিকার প্রতিরক্ষা বিভাগের দুই কর্মকর্তা পাকিস্তানে থাকা এফ ১৬ বিমান গুনে দেখেছেন। তাতে বিমানের সংখ্যা আগে যা ছিল এখনও তাই আছে।

ফেব্রুয়ারি মাসের ২৬ তারিখে পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। পরদিন জবাব দেয় পাকিস্তান। সে সময় পাক হানার মোকাবিলা করেন বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ভারতের দাবি, পাকিস্তানের হাতে আটক হওয়ার আগে তিনি একটি এফ-১৬ যুদ্ধ বিমান ধ্বংস করেন তিনি। আর সেটি যে মার্কিন যুদ্ধ বিমান সে কথাও বলা হয়।

এই ঘটনার একদিন পর ভারতীয় বিমান বাহিনীর তরফে কয়েকটি নমুনা প্রকাশ করে দাবি করা হয়, এই এফ ১৬ বিমান-ই ব্যবহার করেছিল পাকিস্তান। তবে ওই প্রমাণ থেকে এমন কোনো বিষয় উঠে আসেনি যা থেকে প্রমাণ হয় বিমানটি অভিনন্দনই ধ্বংস করেছেন।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ