পর্যটকবাহী জাহাজ ভারত থেকে নারায়ণগঞ্জে এসে পৌঁছেছে

ই-বার্তা ডেস্ক।।  ভারতের কলকাতা থেকে পর্যটকবাহী জাহাজ আরভি বেঙ্গল গঙ্গা নারায়ণগঞ্জে এসে পৌঁছেছে। শুক্রবার বিকেল সাড়ে ৩টায় জাহাজটি বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের ভিআইপি জেটিতে এসে নোঙর করে।

ওই সময় নদীবন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী, উপপরিচালক মো. শহীদুল্লাহসহ অন্যান্য কর্মকর্তা বিদেশি অতিথিদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, ইতালি ও অস্ট্রেলিয়ার ছয়জন পর্যটকসহ ১৯ জন যাত্রী ও ৩০ জন ক্রু নিয়ে জাহাজটি নারায়ণগঞ্জে এসে পৌঁছায়। তাদের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের উপদেষ্টা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া দীপক বড়ূয়া, ইন্ডিয়া ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটির (আইডব্লিউআই) সাবেক চেয়ারম্যান নোটন গুহ বিশ্বাস এবং আরভি বেঙ্গল গঙ্গার চেয়ারম্যান রাজ সিংসহ বেশ কয়েকজন গণমাধ্যমকর্মীও রয়েছেন।

গত ২৯ মার্চ দুপুর সাড়ে ১২টায় কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাহাজটি বাংলাদেশের উদ্দেশে যাত্রা করে। সুন্দরবন হয়ে ৩০ মার্চ সন্ধ্যায় খুলনার আংটিহারা বন্দরে জাহাজটি কাস্টমস ও ইমিগ্রেশন প্রক্রিয়া শেষে বাংলাদেশে প্রবেশ করে। এরপর মংলা, বরিশাল ও চাঁদপুর হয়ে নারায়ণগঞ্জে এসে নোঙর করে। যাত্রাপথে জাহাজটির তত্ত্বাবধান ও পর্যটকদের নিরাপত্তাসহ সার্বিক দেখভালের দায়িত্বে রয়েছে গালফ ওরিয়েন্ট সি ওয়েজ লিমিটেড এবং জার্নি ওয়ালেট লিমিটেড নামের দুটি বেসরকারি প্রতিষ্ঠান।

ভারত থেকে বাংলাদেশে নৌপথের এই ভ্রমণকে আনন্দদায়ক ও নিরাপদ উল্লেখ করে বিদেশি পর্যটকরা জানান, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য তাদের মুগ্ধ করেছে। এই যোগাযোগ ব্যবস্থার উত্তরোত্তর সাফল্যও কামনা করেন তারা।

জার্নি ওয়ালেট লিমিটেডের সিইও জিহাদ বারী বলেন, নৌপথে দেশের বিভিন্ন স্থানের নদীবন্দরগুলোতে জেটি না থাকায় বিদেশি পর্যটকদের নামানো সম্ভব হয়নি। যার কারণে তারা অনেক দর্শনীয় পর্যটন স্থানের সৌন্দর্য অবলোকন করতে পারেনি। বন্দরগুলোকে আরও আধুনিকায়ন করার দাবি জানান তিনি।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ