পুঁজিবাজারের সূচক পতনের পেছনে কেউ না কেউ আছে: অর্থমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মন্তব্য করেছেন যে, সূচক পতনের পেছনে কেউ না কেউ আছে। না হলে কিছুদিন পরপর এভাবে হবে কেন।

আজসোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে বলেন, আমি মনে করি পুঁজিবাজার ঠিক আছে। খারাপ অবস্থানে নেই। অথচ আপনারা লিখেছেন শেয়ারবাজার নেই, বাংলাদেশ নেই। সব শেষ হয়ে গিয়েছে।

তিনি প্রশ্ন করেন কোথায় সে রকম ঘটনা ঘটেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ছিল ৪ হাজার ৫০০ পয়েন্ট। সেখান থেকে ৫ হাজার ৯০০ পয়েন্টে গিয়েছিল। এখনও ৫ হাজার ৩০০ আছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, পুঁজিবাজার দেশের অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত। অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো হয়। আর পুঁজিবাজার উঠানামা করতে পারে।

মন্ত্রী বলেন, আপনারা ভয় দেখালে হবে না। আর এখানে পুঁজিবাজার অন্য জায়গার মতো না। অন্য জায়গাতে পুঁজিবাজারে যারা আসেন, তারা বুঝেশুনে আসেন। লেখাপড়া জানেন। বাজার সম্পর্কে বোঝেন।

কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যজনক হলো আমাদের এখানে যারা বাজার বোঝেন, তাদের সংখ্যা খুব কম। সবাই যদি বুঝতেন, তবে আমাদের এত দুশ্চিন্তা করার দরকার ছিল না।

তিনি বলেন, পুঁজিবাজারের সূচক পতনের পেছনে কেউ না কেউ আছে। না হলে কিছুদিন পরপর এভাবে হবে কেন। ১৯৯৬ এবং ২০১০ সালে আমরা এই বিষয়গুলো দেখেছি। এর পেছনে যারা আছে, তাদের খুঁজে বের করতে হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম