ফ্রি’তেই আর্জেন্টিনার কোচ হতে চান ম্যারাডোনা

ই-বার্তা।।  পরবর্তী বিশ্বকাপে কে হবেন আর্জেন্টিনার কোচ সেটি নিয়ে ইতোমধ্যে প্রতিবেদন লেখা শুরু করেছে আর্জেন্টাইন গণমাধ্যম। রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। আর্জেন্টিনার এমন বিদায়ে কোচ ছাটাইয়ের গুঞ্জন ওঠে। পরবর্তী বিশ্বকাপ ২০২২ সালে, কাতারে। 

দক্ষিণ আফ্রিকায় ২০১০ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ৪-০ গোলে উড়ে গিয়েছিল আর্জেন্টিনা। সেবার দেশটির কোচ ছিলেন কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। এবার রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। এবার দলটির কোচ ছিলেন জর্জ সাম্পাওলি। মাঝে ২০১৪ সালে আর্জেন্টিনার কোচ ছিলেন আলেজান্দ্রো স্যাবেইয়া। সেবার আর্জেন্টিনা উঠেছিল ফাইনালে, জার্মানির বিপক্ষে হেরেছিল অতিরিক্ত সময়ে, ১১৩ মিনিটের মাথায় মারিও গোতজের একমাত্র গোলে।

রাশিয়া থেকে এবার আগেভাগেই বিদায় নেওয়ায় আর্জেন্টিনার সমালোচনা থেমে নেই। সমালোচিত ম্যাচ কৌশল সাজাতে ব্যর্থ কোচ সাম্পাওলি। সাবেক কোচ ম্যারাডোনা তো রীতিমতো ক্ষ্যাপা সাম্পাওলির ওপর। ৫৭ বছর বয়সী ম্যারাডোনা আবারো নিজ দেশের কোচ হতে চেয়েছেন। তাতে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন থেকে কোনো বেতন নেবেন না বলেও জানিয়েছেন।

সাউথ আমেরিকান এক টেলিভিশনে ম্যারাডোনা জানান, হ্যাঁ, আমি আবারো আর্জেন্টিনার কোচ হতে চাই। আর এটা একদম ফ্রি-তে। যদিও আমি ফেরার ব্যাপারে এখনও কিছু বলিনি।

ম্যারাডোনা অবশ্য এর আগেও একবার কোনো টাকা পয়সা ছাড়াই আর্জেন্টিনা দলের কোচ হতে চেয়েছিলেন। সেটি শেষবার কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার হারের পর কোচের পদ শূন্য হলে। সেবার ১৯৮৬ বিশ্বকাপ জয়ী তারকা ম্যারাডোনার প্রতি কোনো আগ্রহ দেখায়নি আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার প্রত্যেকটি ম্যাচ মাঠে বসে উপভোগ করেছেন ম্যারাডোনা। শেষ ষোলো থেকে আর্জেন্টিনার বিদায়ে ব্যথিত তিনি, ‘এমন হারে আমি খুব ব্যথিত। কত স্বপ্ন নিয়ে আমরা এসেছিলাম এবং দ্রুতই সবকিছু ধুলোয় মিশে গেল।‘

এইতো কদিন আগেই সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় বিভাগের দল আল ফুজাইরার কোচ হিসেবে যোগ দিয়েছিলেন ম্যারাডোনা। তবে, দলকে প্রথম বিভাগে তোলার চ্যালেঞ্জ নিয়ে ব্যর্থ হন তিনি। আর এরপরই আরব আমিরাতের দলটির কোচের পদ থেকে সরে দাঁড়ান এই কিংবদন্তি আর্জেন্টাইন। আল ফুজাইরাহর কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর নতুন একটি ক্লাবের সঙ্গে চুক্তি করেছেন ম্যারাডোনা। বেলারুশের শীর্ষ সারির ক্লাব ডাইনামো ব্রেস্টের চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন তিনি। তার সঙ্গে ৩ বছরের চুক্তি করেছে দেশটির প্রিমিয়ার লিগে খেলা ক্লাবটি। রাশিয়া বিশ্বকাপের পর নতুন ক্লাবের দায়িত্ব বুঝে নিতে যাচ্ছেন ম্যারাডোনা। মূলত ক্লাবটির কৌশলগত উন্নতিতে তিনি কাজ করবেন।

গত বছরের মে মাসে আমিরাতের দ্বিতীয় বিভাগের দল ফুজাইরার দায়িত্ব নিয়েছিলেন বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক। এর আগে তিনি কাজ করেছেন আরব আমিরাতের প্রথম বিভাগের দল আল ওয়াসলে। ২০১১ সালে আল ওয়াসলে যোগ দেওয়ার ১৪ মাস পর বরখাস্ত হয়েছিলেন ম্যারাডোনা। ২২ ম্যাচের মাত্র ৭টি জিতেছিলেন। আল ফুজাইরার কোচ হিসেবেও ব্যর্থ হন আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক কোচ।

২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত আর্জেন্টিনার কোচ হিসেবে কাজ করেছেন ম্যারাডোনা। ২০১০ বিশ্বকাপে তার অধীনে আর্জেন্টিনা গ্রুপ পর্বে নাইজেরিয়াকে ১-০ গোলে, দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে আর গ্রিসকে ২-০ গোলে হারিয়েছিল। শেষ ষোলোতে মেক্সিকোকে ৩-১ গোলে হারানোর পর কোয়ার্টার ফাইনালে নেমেছিল জার্মানির বিপক্ষে। কিন্তু, ম্যারাডোনার শিষ্যরা সে ম্যাচে হেরেছিল ৪-০ গোলের ব্যবধানে।