ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত সাংসদের পদত্যাগ

ই-বার্তা ডেস্ক।।  জেরেমি কর্বিনের ব্রেক্সিট ও ইহুদি-বিরোধী দৃষ্টিভঙ্গির প্রতিবাদে ব্রিটিশ লেবার পার্টি থেকে পদত্যাগ করেছেন সাত সংসদ সদস্য।  তারা হলেন চুকা উমুন্না, লুসিয়ানা বার্জার, ক্রিস লেজলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গ্যাপস, গ্যাভিন শুকার এবং অ্যান কোফি।   

পদত্যাগের বিষয়ে লুসিয়ানা বার্জার জানান, ‘দলটি এখন প্রাতিষ্ঠানিকভাবেই ইহুদি-বিরোধী হয়ে গেছে এবং এখানে আমি বিব্রত ও লজ্জিত বোধ করি।  আজ সকালে আমরা কয়েকজন লেবার পার্টি থেকে পদত্যাগ করেছি।  পদত্যাগের সিদ্ধান্ত খুবই কঠিন ও বেদনাদায়ক হলেও পদত্যাগ করা প্রয়োজন ছিল’।

লুসিয়ানা আরও বলেন, ‘আমরা দেশের ভিন্ন ভিন্ন অংশের প্রতিনিধিত্ব করি, আমরা সবাই ভিন্ন ভিন্ন পটভূমি ও প্রজন্ম থেকে এখানে এসেছি।  এরপরও আমাদের সবার চেতনা ও মূল্যবোধের জায়গা এক। আজ থেকে আমরা কোনো দলের নয়, বরং স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবেই সংসদে বসবো’।  ক্রিস লেজলি বলেন, ‘লেবার পার্টি অনেকে আগেই বামদের দ্বারা দূষিত হয়ে গিয়েছে’।

এদিকে লেবার পার্টির নেতা জেরেমি কর্বিন তার দলের এই সাত সংসদ সদস্যের পদত্যাগের বিষয়ে দুঃখ প্রকাশ করে বলেছেন, ‘২০১৭ সালে লক্ষাধিক জনগণকে অনুপ্রাণিত করা রাজনৈতিক দলের নীতির সঙ্গে নিজেদের মেলাতে না পারার বিষয়টি খুবই দুঃখজনক’।  

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু