ভারতীয় যুদ্ধবিমান বিদ্ধস্ত করেছে পাকিস্তান

ই-বার্তা ডেস্ক।।  বালাকোটে ভারতীয় বায়ুসেনার অভিযানের এক দিনের মধ্যে আবারও উত্তেজনা ছড়াল দু’দেশের সীমান্তে।  পাকিস্তানের দাবি, বুধবার সকালে তাদের দেশের আকাশসীমা থেকে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করলে ভুপতিত করা হয় ২ টি যুদ্ধবিমান। 

পাক আকাশসীমায় ঢুকলে ভারতীয় বায়ুসেনার ২টি যুদ্ধবিমানকে গুলি করে নামানো হয়।  এর মধ্যে এক জন ভারতীয় বিমানচালককে গ্রেফতারও করা হয় বলে তাদের দাবি।  যদিও পাকিস্তানের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে ভারত। 

যদিও পাকিস্তানের দাবি, এ দিন সকালে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতীয় যুদ্ধবিমান।  টুইটারে পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দাবি, পাক বায়ুসেনার প্রত্যাঘাতের জবাবে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানগুলি ওই পদক্ষেপ করে।  কিন্তু, পাক আকাশসীমায় ঢোকার পর ভারতের ২টি যুদ্ধবিমানকে গুলি করে মাটিতে নামিয়ে ফেলা হয়।  তার ১টি গিয়ে পড়ে পাক অধিকৃত কাশ্মীরে। অন্য বিমানটি নিয়ন্ত্রণরেখার ও পারে গিয়ে পড়ে। 

এ দিন একটি বিবৃতিতে পাকিস্তান বলেছে, “ভারতের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য এই পদক্ষেপ করা হয়নি।  প্রাণহানি বা ক্ষয়ক্ষতি এড়াতে তাই অসামরিক এলাকাকে লক্ষ্য করে অভিঘাত করা হয়নি। আত্মরক্ষার্থে নিজেদের ক্ষমতা প্রদর্শন করাই এই অভিযানের উদ্দেশ্য ছিল আমাদের।  কোনও রকম সংঘাত বাড়াতে না চাইলেও প্রয়োজন পড়লে আমরা পুরোপুরি তৈরি।  এই কারণে দিনের আলোয় একটা স্পষ্ট হুঁশিয়ারি দিতে আমরা এ পদক্ষেপ করেছি।”

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু