ভারতে অবস্থানকারী পাকিস্তানীদের খাবার দিচ্ছে পুলিশ

ই-বার্তা ডেস্ক: হঠাৎ করেই ভারত-পাকিস্তানের সমঝোতা এক্সপ্রেস ট্রেন সার্ভিস বন্ধ করে দিয়েছে পাকিস্তান। এতে করে বিপাকে পড়েছে পাকিস্তানের উদ্দেশ্যে যাওয়া যাত্রীরা। আর আটকে পড়া এসব যাত্রীদের মাঝে খাবার বিতরণ করছে পুলিশ।

জানা যায়, বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় পাকিস্তানের লাহোর থেকে ভারতের পাঞ্জাবের অমৃতসারের উদ্দেশ্যে সমঝোতা এক্সপ্রেস ট্রেনটির ছেড়ে আসার কথা ছিল। কিন্তু কাশ্মীর নিয়ে সীমান্তে চলমান উত্তেজনার জেরে লাহোর থেকে অমৃতসারগামী যাত্রীবাহী ট্রেনটি বন্ধ করে দেয় পাকিস্তান।

পাকিস্তান রেলওয়ে কর্তৃপক্ষকে উদ্ধৃত করে দেশটির গণমাধ্যম ডন জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সমঝোতা এক্সপ্রেস চলাচল বন্ধ থাকবে।

এদিকে পাকিস্তানের রেলওয়ের অতিরিক্ত সাধারণ ব্যবস্থাপককে উদ্ধৃত করে ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনার মধ্যে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে জন্য ট্রেন সার্ভিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের রেল মন্ত্রণালয়।

যদিও বুধবার ভারতের পক্ষ থেকে জানানো হয়েছিল, যুদ্ধাবস্থা বিরাজ করলেও দুই দেশের ট্রেন যোগাযোগ অব্যাহত থাকবে। ভারত থেকে ট্রেন নির্ধারিত সময়েই ছাড়বে।

ভারতের উত্তরাঞ্চলীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার রাত ১১টা ২০ মিনিটে দিল্লি থেকে আটারিগামী সমঝোতা এক্সপ্রেসে চড়ে ভারত ছেড়েছেন ২৭ যাত্রী। তাদের মধ্যে তিনজন পাকিস্তান ও ২৪ জন ভারতীয় নাগরিক রয়েছেন।

উল্লেখ্য, সমঝোতা এক্সপ্রেস ভারত-পাকিস্তানের মধ্যে চলা একটি বিশেষ ট্রেন সার্ভিস। দুই সপ্তাহ পরপর সোমবার ও বৃহস্পতিবার ভারতের আতারি ও অমৃতসর থেকে পাকিস্তানের লাহোরে ট্রেনটি চলাচল করে।

ই-বার্তা// আরাফাত ইসলাম শুভ