মার্কিন কারাগার থেকে ছাড়া পেলেন ইসলাম ধর্ম গ্রহন করা সেই ইরানি সাংবাদিক

ই-বার্তা ডেস্ক।।   যুক্তরাষ্ট্র ও ইরানের যৌথ নাগরিক হাশেমি বুধবার ওয়াশিংটনের কেন্দ্রীয় গ্রান্ড জুরির সামনে জবানবন্দি দেয়ার পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত তিন ব্যক্তির সূত্রে ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

ইরানের প্রেসটিভির সঞ্চালক ৫৯ বছর বয়সী হাশেমিকে গত ১৩ জানুয়ারি সেন্ট লুইস ল্যামবার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই আটক করে। পরে সেখান থেকে ওয়াশিংটনের কারাগারে হস্তান্তর করা হয় তাকে। দীর্ঘ ১০ দিন কারাগারে থাকার পর তিনি অবশেষে মুক্তি পেলেন।

গত বছরের মে মাসে ইরানের সঙ্গে বহুপক্ষীয় পারমাণবিক চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে আসার ঘোষণা দেয়ার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। যুক্তরাষ্ট্র নতুন করে ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন কেন্দ্রীয় তদন্তের অপ্রকাশিত নথি দেখে ফেলায় তাকে আটক করা হয়েছিল। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় মার্কিন কারাগার থেকে মারজিয়া হাশেমি মুক্তি পেয়েছেন। বর্তমানে তিনি ওয়াশিংটন ডিসিতে পরিবারের সঙ্গে রয়েছেন।

উল্লেখ্য, তিনি যুক্তরাষ্ট্রে একটি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। পরে ইসলাম ধর্মগ্রহণ করে নিজের নামেও পরিবর্তন আনেন। এর পর এক ইরানিকে বিয়ে করে ইরানের নাগরিকত্ব গ্রহণ করেন। নিজের পরিবারকে দেখতে তিনি যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন।

ই-বার্তা/ মাহারুশ হাসান