মার্কিন নির্বাচনের আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  আগামী মার্কিন নির্বাচনের আগেই আফগানিস্তান থেকে সেনা কমিয়ে নেবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার তিনি জানিয়েছেন, প্রেসিডেন্টের কাছ থেকে তাকে এমনই নির্দেশনা দেওয়া হয়েছে।   

নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে মার্কিন অভিযান শুরু হয়। আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ অভিযান শেষ হয় ২০১৪ সালে। তবে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনো আফগান সেনাদের সহায়তা দিয়ে যাচ্ছে। আফগানিস্তানে এখনো ১৪ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

২০১৭ সালের আগস্টে দক্ষিণ এশিয়া নিয়ে ট্রাম্পের পরিকল্পনা প্রকাশিত হয়। সেখানে ১৮ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি আলোচনার কথা বলেন তিনি। পম্পেও বলেন, তিনি আশাবাদী। এই সীমাহীন যুদ্ধের শেষ চান তিনি। ?আমরা সেনা কমিয়ে আনব। শুধু আমরা না, আমরা আশাবাদী যে সেখানে পরিস্থিতি এমন হবে যে এত সেনা প্রয়োজন হবে না। পরিকল্পনা প্রকাশের সময় ট্রাম্প বলেছিলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য সময়সীমা নির্ধারণ করতে তিনি রাজি নন। তবে এবার সময়সীমার কথা জানা গেল। ২০২০ সালের নভেম্বরে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। পম্পেওর ভাষ্যমতে, সেই নির্বাচনের আগেই সেনা কমিয়ে আনতে চান। বি

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির একজন সিনিয়র সহযোগী বলেন, হঠাত্ করেই আফগানিস্তানের শান্তি আলোচনার চেয়ে এই বিষয়টি নির্বাচনের তারিখের সঙ্গে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তিনি বলেন, বিদেশি সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে দেরি করায় তালেবানই লাভবান হয়েছে। এদিকে আগামী সেপ্টেম্বরে আফগানিস্তানেও নির্বাচন অনুষ্ঠিত হবে। 

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছিল, পম্পেও এবং আশরাফ ঘানি ফোনালাপে যুদ্ধের ইতিটানার ব্যাপারে সম্মত হয়েছেন। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু