মিনহাজুল-হাবিবুলের নির্বাচক প্যানেলের মেয়াদ বাড়াবে না বিসিবি

ই-বার্তা ডেস্ক।।  জুনে শেষ হয়েছে মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশারের নির্বাচক কমিটির মেয়াদ। বোর্ডের সুত্রমতে, এই নির্বাচক প্যানেলের সঙ্গে চুক্তি আর বাড়াবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড( বিসিবি)।  

বিসিবি সূত্র জানিয়েছে, বোর্ডের শীর্ষস্থানীয়রা মিনহাজুল ও বাশারের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে নারাজ। তাদের জায়গায় নতুন নির্বাচক প্যানেলের নাকি খোঁজ চলছে। ২৭ জুলাই বোর্ড সভায় এ নিয়ে সিদ্ধান্ত হতে পারে।

মিনহাজুলের যাওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু হঠাৎ টিকিট বাতিল করা হয়েছে প্রধান নির্বাচকের। মিনহাজুলের না যাওয়ায় শ্রীলঙ্কা সফরে এবার কোনো নির্বাচকই থাকছেন না। কারণ অপর নির্বাচক হাবিবুল পারিবারিক সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে।  

বিসিবির একজন পরিচালক জানান, বোর্ড চাইছে নির্বাচক প্যানেলে একটা পরিবর্তন আনতে। মিনহাজুল নির্বাচক হিসেবে আছেন অর্ধ যুগের বেশি সময় হয়ে গেছে। ২০১৬ সালে ফারুক আহমেদ সরে দাঁড়ালে প্রধান নির্বাচক হন মিনহাজুল। হাবিবুলও অর্ধযুগের বেশি সময় নির্বাচক হিসেবে কাজ করছেন। 

ঘরের মাঠে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের হতাশাজনক পারফরম্যান্স কাল হয়ে এসেছে বর্তমান নির্বাচকদের জন্য। আফগানদের বিপক্ষে চার দিনের টেস্ট সিরিজে হারের পর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজেও এরই মধ্যে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে স্বাগতিক দল। ‘এ’ দলে জাতীয় দলের হয়ে খেলা ৮-৯ জন ক্রিকেটার ছিলেন।

মিনহাজুল ও হাবিবুলের নির্বাচক প্যানেলের অধীনে বাংলাদেশ দল যেমন সাফল্য পেয়েছে, তেমনি ব্যর্থতাও কম নয়। আছে অনেক স্মরণীয় বিজয়, আছে অনেক বিতর্কও। এবার বিশ্বকাপ দল বা আয়ারল্যান্ড সফরে কিছু খেলোয়াড়ের অন্তর্ভুক্তি নিয়েও কম আলোচনা হয়নি। সবশেষ শ্রীলঙ্কা সফরের দল নিয়ে অসন্তুষ্টি আছে টিম ম্যানেজমেন্টের। 

অবশ্য প্রধান নির্বাচক হিসেবে নিজের দায়িত্বের এখানেই শেষ দেখছেন না মিনহাজুল। তার মতে, ‘এ’ দলের পারফরম্যান্স দিয়ে তাদের বিচার করা যাবে না। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু