রাজধানীতে বিদেশে পাঠানোর নামে প্রতারণা, গ্রেফতার ৭

ই- বার্তা ডেস্ক।।   পুলিশ ভুয়া ওয়ার্ক পারমিট ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাগজ দেখিয়ে কানাডাসহ বিভিন্ন দেশে চাকরি দেয়ার নামে টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করেছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করে খিলক্ষেত থানা পুলিশ। তারা হল- বাপ্পী ইসলাম, নিয়াজুল ইসলাম, এনএ সাত্তার, সাব্বির হাসান, রাসেল হাওলাদার, সোহরাব হোসেন সৌরভ ও মোহাইমিনুল ইসলাম।

তাদের কাছ থেকে ৫টি ভুয়া ইউএসএ আইডিকার্ড, বিভিন্ন লোকের নামে বাংলাদেশি পাসপোর্টের প্রথম পাতার ফটোকপি ৪৮ পাতা, বিদেশে কাজ ও হিসাবের একটি খাতা, সিঙ্গাপুর ও থাইল্যান্ডের ২টি বিমান টিকিটের ফটোকপি, নাফা মেডিকেল সেন্টারের দুটি মেডিকেল রিপোর্ট, যুক্তরাজ্যে জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি ও বিভিন্ন দেশের ২৫টি ট্রেনিং সার্টিফিকেট উদ্ধার করা হয়েছে।

এ ছাড়া তাদের কাছ থেকে ৫টি এইএসএ অ্যাম্ববাসী লেবার কার্ড, ২৪টি কোরিয়ার লেবার কার্ড, ১২টি কানাডার লেবার কার্ড, ৯টি পোল্যান্ডের লেবার কার্ড, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মনোগ্রামে বিভিন্ন দেশের নামে ৭ পাতা ইমারজেন্সি নোটিশ, ৭টি পুলিশ ক্লিয়ারেন্সের মূল ও ফটোকপি, ২টি কম্পিউটার সিপিইউ এবং ২টি প্রিন্টারসহ বিভিন্ন কাগজপত্র উদ্ধার করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি মিডিয়া সেন্টারের উপকমিশনার ডিসি মাসুদুর রহমান জানান, গত ২৮ আগস্ট সোহেল মিয়া নামে এক ব্যক্তি থানায় মামলা করেন।

এতে বলা হয়, সংঘবদ্ধ প্রতারক চক্র কানাডায় পাঠানোর কথা বলে অর্থের বিনিময়ে তাকে জাল ওয়ার্ক পারমিট দিয়েছে। বিভিন্ন তারিখে তার কাছ থেকে নগদ চার লাখ টাকা নিয়েছে চক্রটি।

পরদিন বৃহস্পতিবার খিলক্ষেত থানার ওসির নেতৃত্বে খিলক্ষেত থানাধীন রাজউক ট্রেড সেন্টারের সামনে থেকে বাপ্পী ইসলাম ও নিয়াজুল ইসলামকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেয়া তথ্য মতে রাজধানীর বিভিন্ন স্থান থেকে অন্য ৫ প্রতারককে গ্রেফতার করা হয়।

পুলিশ কর্মকর্তা আরও জানান, গ্রেফতার বাপ্পী প্রতারক চক্রের প্রধান। নিয়াজুল বিদেশে লোক পাঠানো বিভিন্ন এজেন্সির সামনে অবস্থান করে। তার প্রলোভনে কেউ রাজি হলে বিদেশে পাঠানোর নামে তাদের একেকজনের কাছ থেকে ১০ লাখ টাকারও অধিক নেয় তারা।