রোহিঙ্গাদের দ্রুত ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্যঃ রাষ্ট্রদূত

ই-বার্তা ডেস্ক।।  ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে ইন্টারন্যাশনাল কমিউনিটির সঙ্গে যুক্তরাজ্য কাজ করছে।  

বুধবার দুপুরে সাভারের ডগরমোড়া এলাকায় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। 

রাষ্ট্রদূত এ সময় বলেন, কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুই বছর ধরে যুক্তরাজ্য সবধরনের সহায়তা দিচ্ছে। রোহিঙ্গাদের ওপর চালানো নিষ্ঠুরতার ঐতিহাসিক বিচার নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক আদালতে শুরু হওয়ায় তারা সাধুবাদ জানিয়েছেন।

তিনি বলেন, আমি খুব ভালোভাবেই অনুভব করতে পারি যে, একটি দুর্ঘটনা একটি পরিবারকে কতভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। সিআরপি সেই সকল ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও তাদের পরিবারকে সমাজে পুনর্বাসনে সহায়তা করে এবং রোগীদের স্বাবলম্বী হতে শেখায়। 

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশের মানুষের জন্য ভ্যালেরির যে উদ্যোগ ও প্রচেষ্টা তা সমাজের বঞ্চিত মানুষদের নতুন জীবন দান করেছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু