সুনামির বার্তা নিয়ে এলো সামুদ্রিক মাছ, আতঙ্কে জাপান

ই-বার্তা ডেস্ক।।  আবারও সুনামির আতঙ্কে ভুগছে জাপান।  কয়েক বছর আগেই ভয়ঙ্কর এক সুনামি কেড়ে নিয়েছিল জাপানিদের চোখের ঘুম।  আবারও সেই আতঙ্ক ফিরে এসেছে তাদের চোখেমুখে।  আর এর মূলে রয়েছে একটি বিরল প্রজাতির মাছ।

সম্প্রতি সেই মাছটি আবারও দেখা যাচ্ছে জাপানে।  জাপানিদের বিশ্বাস এই মাছটিই বয়ে আনে সুনামির বার্তা।  বিরল প্রজাতির এই মাছের নাম ওরফিশ।  শুক্রবার জাপানের তোয়ামা সাগর থেকে ৩.২ মিটারের এই মাছটি ধরা পড়ে।  এ নিয়ে এই মৌসুমে প্রায় সাতটি ওরফিশ ধরা পড়লো। 

এরপরই ইমিজুতে এক মৎস্যজীবীর জালে ধরা পড়ে ৪ মিটারের একই মাছ।  এতেই আতঙ্ক বাড়ছে জাপানে।  এর পুরো শরীর রুপালি রঙের। পাখনা লাল রঙের।  এই মাছ সমুদ্রের ২০০ থেকে এক হাজার মিটার গভীরে থাকে

জাপানি ভাষায় এই মাছের নাম ‘রিউগু নো সুকাই’।  এর মানে ‘সমুদ্রের ভগবানের অট্টালিকার দূত’। সমুদ্রের তলদেশ থেকে এই মাছ বয়ে আনে ধ্বংসের বার্তা।  এমনই কথা প্রচলিত আছে জাপানে।  সেটার ওপর ভিত্তি করেই আতঙ্ক ছড়াচ্ছে জাপানে।

তবে বিজ্ঞানীদের মতে, এর কোনও সত্যতা নেই।  এর বৈজ্ঞানিক কোনও ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। 

ওরফিশের গল্প শুরু হয় ২০১১ সালের বিধ্বংসী ভূমিকম্প ও সুনামির ফলে ২০ হাজার মানুষ মারা গিয়েছিল জাপানে।  তার আগে অন্তত এক ডজন ওরফিশ জাপানের বিভিন্ন উপকূলে দেখা গিয়েছিল। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু