সেই পাইলটের তড়িঘড়ি মুক্তি নিয়ে প্রশ্ন তুললেন পাকিস্তানি নেত্রী

ই-বার্তা।।  ভারতের পাইলট অভি নন্দন বর্তমানকে তাড়াহুড়ো করে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে প্রশ্ন তুলেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) পার্লামেন্টারি নেত্রী শেরি রেহমান। তিনি জানতে চেয়েছেন, এ নিয়ে পর্দার আড়ালে কোনো সমঝোতায় গেছে কিনা পাকিস্তান সরকার।

শেরি রেহমান আরো বলেন, ভারতীয় পাইলটকে মুক্তি দেয়ার বিরোধী তিনি নন। তবে তিনি জানতে চান, এর বিনিময়ে পাকিস্তান ভারতের কাছে কি চেয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বলা হচ্ছে, এর বিনিময়ে ভারত কোনোই ছাড় দেয়নি।

শুক্রবার পাকিস্তানের সিনেটে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা নিয়ে আলোচনায় এসব প্রশ্ন তোলেন পিপিপির পার্লামেন্টারি নেতা শেরি রেহমান। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ খবর দিয়েছে।

ফলে (ওই পাইলটকে মুক্তি দেয়ার বিনিময়ে) আমরা যদি কিছুই না চেয়ে থাকি, তাহলে তা হবে একটি অপরিপক্ব কূটনীতি। শেরি রেহমান আরো বলেন, পাকিস্তানের আকাশসীমা দু’বার লঙ্ঘন করেছে ভারত। এটা এক রকম আগ্রাসী কর্মকাণ্ড।

শেরি রেহমান আরো বলেন, ভারতীয় মিডিয়া দৃশ্যত শিশুসুলভ আচরণ করছে। পাইলট অভি নন্দনকে মুক্তি দেওয়ায় ভারত যে প্রতিক্রিয়া দেখাচ্ছে তা অসামঞ্জস্যপূর্ণ বা যথার্থ নয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বার বার ফোন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। কিন্তু তিনি তাতে সাড়া দেননি।

শেরি রেহমান প্রশ্ন রাখেন, কীভাবে রাতারাতি ওই পাইলটকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেওয়া হলো? এমন শুভেচ্ছার বিনিময় হিসেবে ভারত কি সাড়া দিয়েছে? ভারতের উচিত ছিল প্রধানমন্ত্রীর ফোনের অন্তত জবাব দেওয়া।

সিনেটের এই বিতর্কে অংশ নেন সিনেটের সাবেক চেয়ারম্যান মিয়া রাজা রাব্বানি। তিনি আন্তর্জাতিক মিডিয়ায় প্রকাশিত একটি রিপোর্টের প্রসঙ্গ তুলে ধরেন, যাতে বলা হয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনায় ভূমিকা রাখছে ইসরাইল।