আকাশ মেঘলা থাকবে সোমবার সকালেও

ই-বার্তা ।।  লঘুচাপের কারণে রাজধানীসহ সারা দেশে হঠাৎই বৈরী আবহওয়া বিরাজ করছে। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে উত্তাল রয়েছে সাগর।

শনিবার ও আগামীকাল রোববার সারা দিন থেমে থেমে বৃষ্টি ঝরবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সোমবার সকালেও আকাশ মেঘলা থাকবে।

দিনের শেষে আকাশ কিছুটা পরিষ্কার হয়ে উঠতে পারে বলে জানান ঢাকা আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ রুহুল আমিন।

তিনি জানান, শুক্রবার গভীর রাত থেকে রাজধানী ঢাকাসহ দেশের কয়েক স্থানে গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত শুরু হয়েছে। শনিবার সকালেও আকাশ ছিল মেঘে ঢাকা। অসময়ের এ বৃষ্টিতে ঠাণ্ডার মাত্রা বেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়েছে নগরবাসী। এখন যে শীত অনুভূত হচ্ছে সেটি মূলত বৃষ্টির কারণে। তবে নিম্নচাপ সরে গেলে মধ্য ডিসেম্বরের পর থেকে এমনিতেই শীতের প্রকোপ একটু বাড়বে।

এদিকে লঘুচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নদীবন্দরগুলোর জন্য দেখানো হয়েছে এক নম্বর সতর্ক সংকেত।

চট্টগ্রামসহ দেশের কয়েকটি স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদে থাকতে বলা হচ্ছে।

একই সময়ে নদীবন্দরগুলোর জন্য দেয়া পূর্বাভাসে বলা হয়, ঢাকা, কুষ্টিয়া, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।