৯ বছর পর ক্যারিবীয় দ্বীপে স্বরূপে টাইগাররা

ই-বার্তা।।  ক্যারিবীয় দ্বীপে টেস্ট সিরিজে বিধ্বস্ত হওয়ার পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই  ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে এলো বাংলাদেশ। টেস্ট সিরিজে ভরাডুবির পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই জয় পেল সফরকারীরা। তাদের দেয়া ২৮০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৩১/৯ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। ৪৮ রানের জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল লাল-সবুজ জার্সিধারীরা।

 

মাশরাফির জাদুতে এদিন ওয়েস্ট ইন্ডিজকে ৪৮ রানে হারিয়েছে বাংলাদেশ। আর তাতেই ৩ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে যায় টিম বাংলাদেশ।শুধু টেস্ট নয়, ক্যারিবীয় দ্বীপেও জয়ের খরা কাটালো বাংলাদেশ। টাইগাররা সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফর করে ২০১৪ সালে। ওই সফরে একটি ম্যাচও জিততে পারেনি তারা।

 

তবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা আছে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফর। সেই সফরে ২-০তে টেস্ট সিরিজ জেতে বাংলাদেশ। আর ওয়ানডে সিরিজ ৩-০তে বগলদাবা করে টাইগাররা। শুধু ১টি টি-টোয়েন্টি হারে। তা অনুযায়ী, ৯ বছর পর ওয়েস্ট ইন্ডিজে জিতল তারা।আরো দুটি কারণে ওয়েস্ট ইন্ডিজ সফর স্মরণীয় হয়ে আছে। প্রথম টেস্টে পায়ের লিগামেন্ট ছিঁড়ে যায় তখনকার নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। ফলে সফর থেকে ছিটকে যান তিনি। তার অনুপস্থিতিতে দলের নেতৃত্ব পান সাকিব আল হাসান। সেটিই ছিল তার প্রথম অধিনায়কত্ব। এরপর যা হয়েছে তা তো ইতিহাস।