মিয়ামারের শরণার্থীদের জন্য ২০ লাখ ডলার দিবে জাপান


ই-বার্তা প্রকাশিত: ৮ই মে ২০১৭, সোমবার  | বিকাল ০৫:২৮ এশিয়া

ই-বার্তা ডেস্ক।। মিয়ানমার থেকে বাংলাদেশে আসা শরণার্থীদের জন্য সরকার ও জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রম আরোও বৃদ্ধি করার লক্ষ্যে ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দিচ্ছে জাপান।
কক্সবাজারে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের মনোসামাজিক সহায়তা, আশ্রয়, খাদ্য ও স্বাস্থ্যসেবাসহ নিশ্চিত করাসহ তাদের জীবনমান উন্নয়নে তিনটি আন্তর্জাতিক সংস্থা এই অর্থ ব্যয় করবে।
জাপান দূতাবাস, জাতিসংঘ শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআর, জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।
এই ২০ লাখ ডলারের মধ্যে আইওএম ১০ লাখ ডলার, ইউএনএইচসিআর ৫ লাখ ডলার ও ইউনিসেফ ৫ লাখ ডলারের সহায়তা কার্যক্রম পরিচালনা করবে।
বিবৃতিতে বলা হয়, ২০১৬ সালের অক্টোবরের পর ৭৪ হাজার মানুষ মিয়ানমার থেকে কক্সবাজার জেলায় এসেছে, যাদের মধ্যে প্রায় ৩ দশমিক ৩ শতাংশ অভিভাবকহীন নাবালক।
এর মধ্যে উখিয়া ও টেকনাফ উপজেলার অস্থায়ী আশ্রয়কেন্দ্র ও স্থানীয় কমিউনিটিতে অবস্থানরত মানুষগুলোর, বিশেষ করে শিশুদের সামাজিক অবস্থার উন্নয়ন ও তাদের স্বাভাবিক জীবন ফেরাতে কাজ করবে ইউনিসেফ।
জাপান সরকারের সময়োপযোগী হস্তক্ষেপকে স্বাগত জানিয়ে সংস্থাটির বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বলেন, এই সহায়তা সব শিশুর জন্য শিক্ষা ও সুরক্ষা সেবা প্রদানের পাশাপাশি স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা নিশ্চিতে আমাদের সহায়তা করবে।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ