র‌্যাংকিংয়ে এক ধাপ উপরে উঠল বাংলদেশ


ই-বার্তা প্রকাশিত: ২৫শে মে ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:৩৩ ক্রিকেট

ই-বার্তা।। শ্রীলঙ্কাকে ছাড়িয়ে আইসিসি ওয়ানডে র্যাঙ্কিংয়ে ৬ নাম্বার স্থান দখল করলো বাংলাদেশ। যার ফলে ২০১৯ সালের আইসিসি বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করলো্ টাইগারা।

গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলতে নামার আগে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে ছিল বাংলাদেশ। আর ৯৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে ছিল শ্রীলঙ্কা। এই ম্যাচে জয় পাওয়ায় বাংলাদেশের পয়েন্ট বেড়ে হলো ৯৩। এথন শ্রীলঙ্কার থেকে দশমিক পয়েন্টে এগিয়ে বাংলাদেশ। বাংলাদেশের মূল পয়েন্ট ৯৩.৩। আর শ্রীলঙ্কার মূল পয়েন্ট ৯২.৮। অর্থাৎ, শ্রীলঙ্কার চেয়ে পয়েন্ট ফাইভ বা হাফ পয়েন্ট এগিয়ে টাইগাররা। এ কারণে র্যাঙ্কিংয়ে ছয় নাম্বরে উঠে আসে বাংলাদেশ।

২০১৯ সালের আইসিসি বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করার ক্ষেত্রে র‌্যাংকিং খুব গুরুত্বপূর্ণ। আগামী বিশ্বকাপের আসর বসবে ইংল্যান্ডে। সরাসরি আটটি দল বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাবে। অন্যদিকে দুটি দলকে বাছাই পর্ব পেরিয়ে অংশ গ্রহন করতে হবে। এই আসরে স্বাগতিক দল হিসেবে ইংল্যান্ড সরাসরি অংশ নিবে।

তাছাড়া আইসিসি ওয়ানডে র‌্যাকিংয়ে সেরা সাতটি দল সরাসরি বিশ্বকাপে অংশ নিবে। বিশ্বকাপে সরাসরি অংশ নেয়ার শর্ত হচ্ছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ে সেরা সাতে থাকতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশ এখন শক্ত অবস্থানেই রয়েছে।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ