কেনিংটন ওভালে বাংলাদেশ জয় বিমুখ


ই-বার্তা প্রকাশিত: ৩১শে মে ২০১৭, বুধবার  | রাত ০৯:৪৯ ক্রিকেট

পহেলা জুন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দ্বিতীয়বারের মত মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ড। তবে এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে ১৯বারের মোকাবেলায় ব্যাট-বল হাতে দেখা হয়েছে এ্ই দলের।লন্ডনে কেনিংটন ওভালে বিশ তম ম্যাচে কাল তারা আবার মুখোমুখি হবে। এই ভেন্যুতে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। কিন্তু সেই অভিজ্ঞতা মোটেও ভালো নয়।

কেনিংটন ওভালে একটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২০০৫ সালের ১৬ জুন ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ক্রিকেট ইতিহাসে পঞ্চমবারের মত মুখোমুখি হয় টাইগাররা। টস হেরে প্রথমে ব্যাটিং-এ নেমে নির্ধারিত ওভার শেষ হবার ২৮ বল আগেই ১৯০ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। আফতাব আহমেদ সর্বোচ্চ ৫১ রান করেন।

জবাবে ইংল্যান্ডের দুই ওপেনার মার্কাস ট্রেসকোথিক ও এন্ড্রু স্ট্রস অবিচ্ছিন্ন থেকে ১৯২ রান তুলে বাংলাদেশকে ১০ উইকেটে বড় ব্যবধানে হারের স্বাদ পেতে বাধ্য করেন। কেনিংটন ওভালে বাংলাদেশের আরও একটি অভিজ্ঞতা গতকাল রচিত হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামার আগে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ২৪০ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। ভারতের ৭ উইকেটে ৩২৪ রানের জবাবে ৮৪ রানেই গুটিয়ে যায় টাইগাররা।

কেনিংটন ওভালে এখন পর্যন্ত ৫৯টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে স্বাগতিক ইংল্যান্ড খেলেছে ৪৩টি। তাদের ২৫টি জয়ের বিপরীতে ১৭টি হার রয়েছে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

টস জয়ী দল জিতেছে ৩১ ম্যাচ। পরাজিত হয়েছে ২৭টি ম্যাচে। টস জিতে আগে ব্যাট করে ৭টি ম্যাচ ও পরে ব্যাটিং করে ২৪টি ম্যাচ জিতেছে বিভিন্ন দল। টস হেরে আগে ব্যাট করে ১০টি ও পরে ব্যাট করে ১৭টি ম্যাচ হারে দলগুলো।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ