২০০ কোটিতে পা দিলো ফেসবুক


ই-বার্তা প্রকাশিত: ২৮শে জুন ২০১৭, বুধবার  | দুপুর ০১:৫২ অন্যান্য

ই-বার্তা ।। ২০০৪ সালে যাত্রা শুরু করা ফেইসবুকের ব্যবহারকারীর সংখ্যা এখন বিশ্বের যে কোনো দেশের জনসংখ্যার চেয়ে বেশি, আর বিশ্বের সাতটি মহাদেশের মধ্যে ছয়টির যে কোনোটির জনসংখ্যার চেয়েও বেশি।

পৃথিবীর মোট জনসংখ্যার এক চতুর্থাংশের বেশি এখন নিয়মিতভাবে ফেইসবুক ব্যবহার করছেন।

মঙ্গলবার এক ঘোষণায় ফেইসবুক ইনকর্পোরেটেড জানিয়েছে, এখন ২০০ কোটি ব্যবহারকারী নিয়মিত ফেইসবুক ব্যবহার করছে।

ফেইসবুকে দেওয়া এক পোস্টে সামাজিক যোগাযোগ মাধ্যমটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, “এই পথচলায় আপনাদের সঙ্গে থাকতে পেরে আমি সম্মানিত বোধ করছি।”

ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মোবাইল বা ইন্টারনেটের মাধ্যমে ফেইসবুক অথবা ম্যাসেঞ্জারে যুক্ত এমন অন্তত দুইশ কোটি নিবন্ধিত ব্যবহারকারী আছে তাদের, যারা মাসে অন্তত একবার মাধ্যমটি ব্যবহার করেন।

হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মত সামাজিক মাধ্যমের মালিকানা ফেইসবুকের থাকলেও সেই মাধ্যমগুলোর ব্যবহারকারীকে এই তালিকায় যুক্ত করা হয়নি বলেও পরিষ্কার করেছে তারা।

২০১২ সালে ফেইসবুক প্রথম ১০০ কোটির ঘর পার করে।
চলতি বছরের ৩১ মার্চ ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের গ্রাহকসংখ্যা ১৯৪ কোটির ঘর অতিক্রম করেছে।

অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে তুলনামূলকভাবে ফেইসবুকের কাছাকাছি অবস্থানে আছে চীনের উইচ্যাট; মে মাসের হিসাব অনুযায়ী উইচ্যাটের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৯৩ কোটি ৮০ লাখ।

ইউরোপ-আমেরিকায় ফেইসবুকের প্রতিদ্বন্দ্বী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সক্রিয় গ্রাহক সংখ্যা এপ্রিল পর্যন্ত ছিল মাত্র ৩২ কোটি ৮০ লাখ, আর স্ন্যাপচ্যাটের গ্রাহক মাত্র ১৬ কোটি ৬০ লাখ।

১৩ বছর আগে ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডরমিটরির নিজ রুম থেকে কৌতুহলবশত ফেইসবুক শুরু করেছিলেন মার্ক জাকারবার্গ ও তার সহযোগীরা।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ