ট্রাম্প সুন্দর পৃথিবীটাকে বিপজ্জনক করে তুলছেন- স্টিফেন হকিং


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা জুলাই ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৩:২৫ আমেরিকা

ই-বার্তা ডেস্ক ।। বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং মনে করছেন জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত পৃথিবীকে ধ্বংসের কাছে নিয়ে যেতে পারে। নিজের ৭৫ তম জন্মদিন পালন উপলক্ষে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বিবিসির সঙ্গে আলাপকালে স্টিফেন হকিং এই সতর্কতা মূলক কথা বলেন। তিনি বলেছেন, ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে পৃথিবী উত্তপ্ত গ্রহে পরিণত হবে। জলবায়ুর পরিবর্তন এমনভাবে ঘটতে পারে যে পরিস্থিতি হবে অপরিবর্তনীয়।

পৃথিবীতে বিদ্যমান সবচেয়ে বড় বিপদ এখন জলবায়ুর পরিবর্তন বলে উল্লেখ করেন তিনি। স্টিফেন আরোও বলেন, ট্রাম্পের এমন সিদ্ধান্ত ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশগত বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়াবে। আমরা গ্লোবাল ওয়ার্মিংয়ের এমন এক পর্যায়ে আছি যা আরেকটু বেশি হলে সেখান থেকে ফিরে আসা সম্ভব নয়। ট্রাম্পের এমন ধ্বংসাত্মক সিদ্ধান্ত পৃথিবীকে আরেকটি ভেনাসে রূপান্তরিত করতে পারে, যেখানে থাকবে ২৫০ ডিগ্রি তাপমাত্রা এবং সালফিউরিক এসিডের বৃষ্টিপাত।

এখনই কার্যকর পদক্ষেপ নিলে জলবায়ুর এই ক্ষতি রোধ করা যাবে বলে জানিয়েছেন স্টিফেন। তাঁর মতে, জলবায়ু পরিবর্তনের প্রমাণ অস্বীকার করে প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে ডোনাল্ড ট্রাম্প পরিবেশের ক্ষতি সাধনের মাধ্যমে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর পৃথিবীটাকে বিপজ্জনক করে তুলেছেন।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ