খুলনা টাইটানসের কোচ জয়াবর্ধন


ই-বার্তা প্রকাশিত: ৫ই জুলাই ২০১৭, বুধবার  | দুপুর ১২:৩১ ক্রিকেট

ই-বার্তা।। বিপিএলের পঞ্চম আসরের পর্দা উঠবে প্রায় চার মাস পর। এরই মধ্যে নিজেদের গোছানো শুরু করেছে দলগুলো। গতবার প্রথম অংশ নিয়েই প্লেঅফে জায়গা করে নেওয়া খুলনা টাইটানস দুই বছরের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কার ব্যাটিং কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে। দলের সার্বিক অবস্থা পর্যালোচনা করতে আজ বুধবার ঢাকায় আসছেন জয়াবর্ধনে।

দলের অন্যান্য বিদেশি খেলোয়াররা হলেন, সরফরাজ আহমেদ, জুনায়েদ খান, শাদাব খান, কাইল অ্যাবট, ক্রিস লিন, রাইলি রোসোদের নিয়ে শক্তিশালী দলই গড়তে যাচ্ছে খুলনা।

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়াবর্ধনের আন্তর্জাতিক ক্যারিয়ার দারুণ উজ্জ্বল। টেস্ট ক্রিকেটে ৩৪টি সেঞ্চুরি সহ ১১ হাজার ৮১৪ রান করেছেন তিনি। এর মধ্যে ডাবল সেঞ্চুরির সংখ্যা ৭টি। টেস্টে তার চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি আছে শুধু ডন ব্র্যাডম্যান, কুমারা সাঙ্গাকারা ও ব্রায়ান লারার। ওয়ানডেতেও ব্যাট হাতে দারুণ সফল জয়াবর্ধনে। ১৯টি সেঞ্চুরি সহ ১২ হাজার ৬৫০ রান সেই সাক্ষ্য দিচ্ছে। ২০০৭ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে রানার্সআপ এবং ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া শ্রীলঙ্কা দলের গর্বিত সদস্য তিনি।

অধিনায়ক হিসেবেও জয়াবর্ধনে সফল। শ্রীলঙ্কাকে ৩৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে ১৮টিতে জয় এনে দিয়েছেন তিনি। ২০০৭ বিশ্বকাপে তিনিই ছিলেন দলের অধিনায়ক।

মোট ৬৫২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জয়াবর্ধনে, লঙ্কানদের মধ্যে যা সর্বোচ্চ। এই তালিকায় তার চেয়ে এগিয়ে আছেন শুধু শচীন টেন্ডুলকার। ভারতের ব্যাটিং-গ্রেট খেলেছেন ৬৬৪টি ম্যাচ।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ